চকরিয়া বানিয়ারছড়া টিএন্ডটি টিলার জায়গা দখলের অপচেষ্টা


চকরিয়া প্রতিনিধি :
চকরিয়া উপজেলার বানিয়ারছড়া এলাকায় দিনদুপুরে শতাধিক শ্রমিক লাগিয়ে গাছ কেটে বনবিভাগের টিএন্ডটি টিলার অন্তত একশত একর পাহাড়ি জায়গা জবরদখলের চেষ্টা চালিয়েছে স্থানীয় একটি প্রভাবশালী দখলবাজ চক্র।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলামের নেতৃত্বে পুলিশ ও বনবিভাগের সমন্বয়ে গঠিত ট্রান্সর্ফোস দল সেখানে অভিযানে গেলে উপস্থিতি টের পেয়ে দখলবাজরা পালিয়ে যায়। মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে ট্রান্সর্ফোস দলের সদস্যরা উপজেলার বরইতলী বনবিটের বানিয়ারছড়া টিএন্ডটি টিলা পাহাড়ে এ অভিযান পরিচালনা করেন।

চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের চুনতী রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, কয়েকদিন ধরে বরইতলী বনবিটের অধীন চকরিয়া উপজেলার বানিয়ারছড়া টিএন্ডটি টিলা এলাকার পাহাড় দখল করে স্থানীয় প্রভাবশালী দখলবাজ চক্র প্লট নির্মাণের কাজ শুরু করেন। ঘটনাটি মঙ্গলবার চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা বনায়ন ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ সাহেদুল ইসলামকে জানানো হয়। এরপর দুপুর আড়াইটার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের সহকারি বনসংরক্ষক (পদুয়া রেঞ্জ) মো. মতলেবুর রহমান এবং চকরিয়া থানার ওসি তদন্ত মো. কামরুল আজমের নেতৃত্বে পুলিশ বনকর্মীদের সমন্বয়ে গঠিত ট্রান্সর্ফোস দল সেখানে অভিযান পরিচালনা করেন।

রেঞ্জ কর্মকর্তা বলেন, অভিযান টের পেয়ে অভিযুক্ত দখলবাজ ও তাদের লোকজন কৌশলে পাহাড়ে ঢুকে পড়ে। ফলে অভিযানের সময় কাউকে আটক করা যায়নি।

রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, বানিয়ারছড়া টিএন্ডটি পাহাড় দখল চেষ্টার ঘটনায় জড়িতদের মধ্যে চকরিয়া উপজেলার লক্ষ্যারচর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বুলেট, কাকারা ইউনিয়নের মেম্বার সৈনিকলীগ নেতা এনাম, সাবেক মেম্বার শওকত, তাদের সহযোগি আরো ১০-১২ জনের নাম পাওয়া গেছে। আজকালের মধ্যে তাদের বিরুদ্ধে থানায় মামলা দেওয়া হবে। এরপর যাতে ওই এলাকাটি দখলমুক্ত রাখা যায় সেই ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে অভিযান অব্যাহত থাকবে।

জানতে চাইলে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা বনায়ন ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, বানিয়ারছড়া টিএন্ডটি টিলা পাহাড়টি জবরদখলের খবর পেয়ে মঙ্গলবার সেখানে অভিযান পরিচালনা করা হয়। কিন্তু ওইসময় জড়িতরা অভিযানের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়। তিনি বলেন, এ ঘটনায় জড়িত দখলবাজদেরকে চিহিৃত করা হয়েছে। তাদের বিরুদ্ধে থানায় মামলা দেয়ার জন্য চুনতী রেঞ্জ কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *