চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চলে বন্যহাতির মৃত্যু


চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের নিয়ন্ত্রণাধীন ফাঁসিয়াখালী বনবিটের একেবারে কাছে সংরক্ষিত বনের ভেতর আনুমানিক ৩৫ বছর বয়সের একটি পুরুষ বন্যহাতি মারা গেছে। হাতিটি মারা যাওয়ার খবরে স্থানীয় লোকজন ভিড় জমায় একনজর দেখতে।

মঙ্গলবার(২৩ জানুয়ারি) দুপুরে হাতিটির সুরতহাল প্রতিবেদন শেষে পুঁতে ফেলা হয় মাটিতে। এর আগে ময়নাতদন্তের জন্য সংগ্রহ করা হয় হাতিটির লিভার ও রক্ত।

ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো. আবদুল মতিন জানান, স্থানীয় লোকজনের দেওয়া তথ্যমতে হাতিটি মঙ্গলবার ভোররাত আড়াইটার দিকে মারা যায় ঘোনাপাড়ায় এসে। সকালে ফাঁসিয়াখালী বিট কর্মকর্তার কাছ থেকে খবর পেয়ে ওই স্থানে গিয়ে হাতিটির সুরতহাল প্রতিবেদন তৈরি করা হয়। এর পর শ্রমিক দিয়ে হাতিটিকে মাটি চাপা দেওয়া হয়।

রেঞ্জ কর্মকর্তা আরো জানান, হাতিটির সুরতহাল প্রতিবেদন তৈরি করেন চকরিয়ার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন মো. মোস্তাফিজুর রহমান। এ সময় তিনিসহ ফাঁসিয়াখালী বনবিট কর্মকর্তা এনামুল হকসহ বনবিভাগের লোকজন উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন মোস্তাফিজুর রহমান জানান, মারা যাওয়া পুরুষ হাতিটির বয়স আনুমানিক ৩৫ বছরের মধ্যে হবে। ধারণা করা হচ্ছে লিভারের কিছু অংশ নষ্ট হয়ে যাওয়ায় বেশ কিছুদিন ধরে অভুক্ত ছিল এই হাতি। তাই একপর্যায়ে হাতিটি মারা যায়।

তিনি আরো জানান, হাতিটির সুরতহাল প্রতিবেদন তৈরি করার সময় শরীরের কোথাও কোন আঘাতের সন্ধান পাওয়া যায়নি। এর পরেও সঠিক কি কারণে হাতিটি মারা গেছে তা জানতে লিভার ও রক্ত সংগ্রহ করা হয়েছে। সংগৃহীত লিভার ও রক্ত পাঠানো হবে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *