চকরিয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে সেমিনার


চকরিয়া প্রতিনিধি:

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ প্রচারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কক্সবাজারের চকরিয়ায় এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৭ জুন) দুপুর ১২টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে হলরুম ‘মোহনা’ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম এম এ। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাইফুর রহমান, উপজেলা প্রাণী সম্পদ ও ভেটেরিনারি সার্জন ডা. ফেরদৌসী আকতার, চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. ইয়াসির আরাফাত প্রমুখ।

প্রশাসনের আয়োজনে এই সেমিনারে সরকারী-বেসরকারী দপ্তরের কর্মকর্তা, এনজিও, জনপ্রতিনিধিসহ বিভিন্ন পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তারা বলেন, জাতীয় ক্রেতা-বিক্রেতার স্বার্থ রক্ষায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি জরুরী। ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে অধিদপ্তরের পক্ষ থেকে সারা দেশব্যাপী উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে সকলকে তথ্য ও দিক নিদের্শনা দিয়ে সহযোগিতা করতে আগ্রহী কিন্ত এ ক্ষেত্রে সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে।

বক্তারা বলেন, শুধুমাত্র মোবাইল কোর্ট এর মাধ্যমে জারিমানা আদায় করে ভোক্তা অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব নয়। এদেশের সাধারণ জনগণ আইনের প্রতি খুবই শ্রদ্ধাশীল, কিন্তু তারা আইনটি সম্পর্কে সেভাবে জানে না। ভোক্তার অধিকার প্রতিষ্ঠায় জনগুরুত্বপূর্ণ এই আইনটি সম্পর্কে সকলের ধারণা থাকা প্রয়োজন। জনস্বাস্থ্য রক্ষায় রাষ্ট্রের অন্যতম প্রতিষ্ঠান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যক্রমে আমাদের সমর্থন রয়েছে। তবে হয়রানি করার উদ্দেশ্যে এ আইনটির অপপ্রয়োগ রোধকরণে আমাদের সর্তক থাকতে হবে।

নিউজটি চকরিয়া বিভাগে প্রকাশ করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *