চকরিয়ায় নতুন সময়সূচিতে ১১ ইউনিয়নে র্স্মাট জাতীয় পরিচয়পত্র বিতরণের উদ্যোগ

চকরিয়া  প্রতিনিধি:

আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সম্ভাবনা থাকার কারনে কক্সবাজারের চকরিয়া উপজেলার চলমান ১১টি ইউনিয়নে এগিয়ে আনা হয়েছে র্স্মাট জাতীয় পরিচয়পত্র বিতরণের সময়সুচি।

গত ১২ আগস্ট থেকে চকরিয়া উপজেলার জনসাধারণের মাঝে আনুষ্ঠানিকভাবে স্মার্ট কার্ড বিতরণ কর্মসুচি শুরু হয়। ১৬ আগস্ট থেকে শুরু হয়ে ৫ সেপ্টেম্বর শেষ হয় চকরিয়া পৌরসভার নাগরিকদের মাঝে বিতরণ কর্মসুচি। এরপর ৬ সেপ্টেম্বর চিরিঙ্গা ইউনিয়ন দিয়ে শুরু করা হয় ইউনিয়ন পর্যায়ে জনগণের মাঝে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম। ইতোমধ্যে উপজেলার চিরিঙ্গা, কাকারা, হারবাং, লক্ষ্যারচর, খুটাখালী ও ডুলাহাজারা ইউনিয়নে সমাপ্ত হয়েছে র্স্মাট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম।

বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন। তিনি বলেন, আগামী মাসের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার সম্ভাবনা থাকার কারনে দাপ্তরিক অনেক গুলো কাজ আমাদেরকে একসাথে করতে হচ্ছে। সেই কারনে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার নির্দেশক্রমে চকরিয়া উপজেলার ১১টি ইউনিয়নে এগিয়ে আনা হয়েছে র্স্মাট জাতীয় পরিচয়পত্র বিতরণের সময়সূচি। নতুন সুচি অনুযায়ী উপজেলার ফাসিয়াখালী, সুরাজপুর-মানিকপুর, কৈয়ারবিল, ঢেমুশিয়া, পশ্চিম বড়ভেওলা, পুর্ববড় ভেওলা, বদরখালী, ভেওলা মানিকচর, কোনাখালী, বমুবিলছড়ি ও সাহারবিল ইউনিয়নের জনগনের মাঝে বিতরণ করা হবে স্মার্ট কার্ড।

চকরিয়া উপজেলা নির্বাচন কার্যালয়ের সহকারী তাজুল ইসলাম জানিয়েছেন, নতুন সূচি অনুযায়ী উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নে র্স্মাট কার্ড বিতরণ শুরু হবে ১৩ অক্টোবর, শেষ হবে ১৫ অক্টোবর। ফাসিয়াখালী রসিদ আহমদ চৌধুরী উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে কার্ড পাবেন ১৪ হাজার ৩৬২জন। ১৬ অক্টোবর শুরু হবে সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে। শেষ হবে ১৭ অক্টোবর। মানিকপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে কার্ড পাবেন ৭ হাজার ৫৭৩জন। কৈয়ারবিল ইউনিয়নে শুরু হবে ১৮ অক্টোবর, শেষ হবে ২১ অক্টোবর। পশ্চিম কৈয়ারবিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে কার্ড পাবেন ১২ হাজার ১৮৩জন।

আগামী ২২ অক্টোবর শুরু হবে ঢেমুশিয়া ইউনিয়নে। শেষ হবে ২৩ অক্টোবর। জিন্নাত আলী চৌধুরী উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে কার্ড পাবেন ৭ হাজার ৫৭৩জন। পশ্চিম বড়ভেওলা ইউনিয়নে বিতরণ হবে ২৪অক্টোবর একদিন। ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে কার্ড পাবেন ৫ হাজার ৬৬৩জন। ২৫ অক্টোবর শুরু হবে পুর্ববড় ভেওলা ইউনিয়নে। শেষ হবে ২৭ অক্টোবর। সমসুমিয়ার হাটস্থ জিএম মিশনারী উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে কার্ড পাবেন ১৬ হাজার ১৮জন।

আগামী ২৮ অক্টোবর শুরু হবে বদরখালী ইউনিয়নে। শেষ হবে ৩১ অক্টোবর। বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে কার্ড পাবেন ১৮ হাজার ৭৬১জন। বিএমচর (ভেওলা মানিকচর) ইউনিয়নে শুরু হবে পহেলা নভেম্বর। শেষ হবে ৩ নভেম্বর। বহদ্দারকাটা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে কার্ড পাবেন ১১ হাজার ৯১১জন।

কোনাখালী ইউনিয়নে শুরু হবে ৪ নভেম্বর। শেষ হবে ৫ নভেম্বর। মরণঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে কার্ড পাবেন ১০ হাজার ৮২৯জন। বুমবিলছড়ি ইউনিয়নে বিতরণ হবে ৬ নভেম্বর একদিন। বমুবিলছড়ি ইউনিয়ন পরিষদ কেন্দ্র থেকে কার্ড পাবেন ৪ হাজার ৬৮৮জন। সাহারবিল ইউনিয়নে বিতরণ শুরু হবে ৭ নভেম্বর। শেষ হবে ৮ নভেম্বর। সাহারবিল বিএমএস উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে স্মার্ট কার্ড পাবেন ১১ হাজার ৫৬৩জন।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাখাওয়াত হোসেন বলেন, স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহনের ক্ষেত্রে নির্বাচন কমিশন অনেক গুলো নীতিমালা জারি করেছে। তারমধ্যে বলা হয়েছে, প্রত্যেক ভোটারের দুই হাতের দশ আঙ্গুলের ছাপ ও দুই চোখের আইরিশ ইমেজ প্রদান করতে হবে। স্মার্ট কার্ড গ্রহনের সময় পুরাতন জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। যারা অদ্যবদি জাতীয় পরিচয়পত্র পাইনি তাদেরকে নিবন্ধন সি্লপ আনতে হবে। একজনের স্মার্ট কার্ড অন্যজনকে দেওয়া হবে না।

তিনি বলেন, নীতিমালায় বলা হয়েছে নির্ধারিত তারিখ ও সময় অনুযারী সংশ্লিষ্ট কেন্দ্রে উপস্থিত হয়ে স্মার্ট কার্ড গ্রহন করতে হবে। পুরাতন জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে স্মার্ট কার্ড গ্রহনের আগে সংশ্লিষ্ট ব্যক্তিকে সোনালী ব্যাংকে ৩৬৮ টাকা (১৪২২৩০২ নম্বর কোর্ডে) জমা দিয়ে সি্ল সঙ্গে আনতে হবে। যারা নিবন্ধন সি্ল হারিয়ে ফেলেছেন তাঁরা ফরম নম্বর, ভোটার নম্বর ও আইডি নম্বর সংগ্রহ করে স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহন করতে পারবেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন