চকরিয়ায় তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা


তথ্য অধিকার আইনের কার্যকর নিয়ে সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি উদ্যোগে কক্সবাজারের চকরিয়ায় উপজেলা প্রশাসনের সহযোগিতায় ‘তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রয়োগে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের ভূমিকা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ ডিসেম্বর) বিকালে উপজেলা পরিষদ হলরুম মোহনা মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ওই কর্মশালায় উপস্থিত ছিলেন, সচেতন নাগরিক কমিটি(সনাক)সভাপতি অধ্যাপক একেএম শাহাব উদ্দিন, চকরিয়া ভেটেরিনারি সার্জন ও প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. ফেরদৌসি বেগম, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেল সমবায় কর্মকর্তা এমএ মন্নান, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা হাবিবা জাহান, চকরিয়া দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ নোমান, চকরিয়া সহকারী শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কাদের, চকরিয়া টিআইবি এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলমসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

কর্মশালায় চকরিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, তথ্য অধিকার আইনের সুফল নিশ্চিত করতে তথ্যদাতা এবং তথ্যগ্রহীতা উভয়কেই দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, এই আইনের কার্যকর প্রয়োগ নিশ্চিত করার মাধ্যমে দুর্নীতি প্রতিরোধে ও সুশাসন নিশ্চিত করা সম্ভব। জনগণের চাহিদার প্রেক্ষিতে তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে।

তিনি বিভিন্ন সরকারি, বেসরকারি দপ্তরের তথ্যপ্রদানকারী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তথ্য প্রদানের ক্ষেত্রে ইতিবাচক মানসিকতার প্রতি গুরুত্ব আরোপ করেন। যে সকল দেশ তথ্য অধিকার আইন কার্যকরভাবে প্রয়োগ করতে পেরেছে সে সকল দেশ সুশাসনের সূচকে অনেক অগ্রসর। তিনি সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই আইনের কার্যকর প্রয়োগ নিশ্চিত করার জন্য আহ্বান জানান।

উপজেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এবং ইউনিয়ন পরিষদের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *