চকরিয়ায় ডেঙ্গু সচেতনতা সৃষ্টিতে কর্মশালা অনুষ্ঠিত


চকরিয়া প্রতিনিধি:

ডেঙ্গুর প্রাদুর্ভাব মহামারি আকারে বৃদ্ধি হওয়ায় এর ভয়াবহতা রোধ নিয়ে জনমনে সচেতনা সৃষ্টির লক্ষ্যে কক্সবাজারের চকরিয়ায় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ নিয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৭নভেম্বর)সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ হলরুম মোহনা মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে ডেঙ্গু রোগের সচেতনতা সৃষ্টিতে এ কর্মশলা অনুষ্টিত হয়।উক্ত কর্মশলায় প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ জাফর আলম। কর্মশালায় ডেঙ্গুর ক্ষতিকর দিকগুলো তুলে ধরে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ।

এ সময় উপস্থিত অতিথির মধ্যে থেকে বক্তব্য রাখেন, সাহারবিল আনোয়ারুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ রুহুল কুদুছ আনোয়ারী, চিরিংগা ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন, চকরিয়া পৌরসভার সচিব মাসউদ মোরশেদ, চকরিয়া কোরক বিদ্যাপীঠ প্রধান শিক্ষক নুরুল আখের, জম জম হাসপাতালে  পরিচালক রফিকুল ইসলাম, মা ও শিশু হাসপাতালে ব্যবস্থাপনা পরিচালক মো. জাকারিয়াসহ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, এনজিও, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তারা বক্তব্য রাখেন। এ সময় বক্তরা বলেন, ডেঙ্গু প্রতিরোধে বাসা বাড়ির চারপাশে যে সব ঝোপঝাড়, ময়লা আরর্জনা, ডোবা গর্ত ও বিশেষ করে ডাবের খোসা, গাড়ির টায়ার, ফুলের টব রয়েছে এসব জায়গা পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

তারা আরও বলেন, এই ভাইরাস থেকে মুক্তি পেতে সচেতনতাই হলো একমাত্র প্রতিষেধক। সকাল ও সন্ধ্যা বেলা এ জাতীয় মশা বংশ বিস্তার করে থাকে এবং মানুষকে কামড় দেয়। এর থেকে পরিত্রাণ পেতে রাতে মশারী ও দিনের বেলা ফুল প্যান্ট ও ফুল হাতা সার্ট ব্যবহারের পরামর্শ দেন। গ্রামীণ এলাকার চেয়ে শহর এলাকায় এই রোগের প্রাদুর্ভাব বেশি দেখা দিয়েছে বলে মন্তব্য করেন বক্তারা। ডেঙ্গু রোগ দেখা দেয়ার সাথে সাথে দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হতে হবে। কেউ যেন এ রোগ নিয়ে অবহেলা না করে। যেন কারো জীবন অকালে ঝরে না যায় সে বিষয়ে যার যার অবস্থান থেকে সকলকে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *