চকরিয়ায় আউশ ব্রি-ধান ৫৫ বৃদ্ধি করার লক্ষ্যে কৃষক মাঠ দিবস প্রদর্শনী অনুষ্ঠিত


চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ও সার্বিক ব্যবস্থাপনায় আউশ ব্রি-ধান ৫৫ বৃদ্ধি করার লক্ষ্যে সাহারবিল ইউনিয়ের রামপুর বাজার এলাকায় কৃষক মাঠ দিবস প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২অক্টোবর) বিকাল ৪টার সময় এ মাঠ দিবস কার্যক্রম অনুষ্ঠিত হয়। উন্নতমানের বীজ উৎপাদনের মাধ্যমে অধিক লাভসহ জীবনমান উন্নয়নে চাষীদের উদ্বুদ্ধ করতে ব্রি ৫৫ জাতের আউশ ধান প্রদর্শনীর উক্ত কৃষক মাঠ দিবসের আয়োজন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ‘কৃষিই সমৃদ্ধি’ স্লোগানকে সামনে রেখে ‘চাষী পর্যায়ে উন্নতমান ও বৃদ্ধি করার লক্ষ্যে মাঠ দিবস প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কৃষকদের মাঝে বিভিন্ন দিকনির্দেশনা মুলক বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা কৃষি সসম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আতিক উল্লাহ।

তিনি বলেন, স্থানীয় পর্যায়ে ব্রি-৫৫ জাতের আউশ ধান আবাদ করে হেক্টর প্রতি উৎপাদন হয় প্রায় ৫ মেট্রিকটন। সাধারণ জাতের ধানে এ উৎপাদন ৪ টনের বেশি হয় না। কৃষকের লাভের জন্য প্রদর্শনী ক্ষেতের ধান ‘বীজ হিসেবে’ সংরক্ষণ করে এলাকায় ছড়িয়ে দেয়ার জন্য সমাবেশে কৃষকদের প্রতি আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাতামুহুরী জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম, সাহারবিল ইউনিয়ন পরিষদের এমইউপি সেলিম রেজা, সাবেক এমইউপি লেদু মিয়া, উপজেলা কৃষি বিভাগের উপ সহকারী কৃষি কর্মকর্তাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মাঠ দিবসে এলাকার স্থানীয় প্রায় দুইশত পঞ্চাশজন কৃষক উপস্থিত থেকে আউশ ব্রি-ধান-৫৫ উপর চাষাবাদে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *