চকরিয়ার সাফারি পার্কে দৃষ্টিনন্দন জেব্রার রহস্যজনক মৃত্যু


চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে চার মাস বয়সী একটি জেব্রার রহস্যজনক মৃত্যু হয়েছে।

গত ছয় মাস পূর্বে পার্কে আনা হয়েছিল ছয়টি জেব্রা। মঙ্গলবার(৬ নভেম্বর) রাতে জেব্রাটি মারা যাওয়ার পর প্রাথমিক সুরতহাল রিপোর্ট তৈরী করে মৃত্যুর কারণ নির্ণয় করতে মৃত জেব্রা থেকে আলামত সংগ্রহ করে পরীক্ষার জন্য ভেটেরিনারী বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে বলে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন।

মৃত জেব্রাটিকে বুধবার দুপুরে মাটিতে পুতে ফেলা হয়েছে। তবে জেব্রার মৃত্যু নিয়ে সাফারি পার্কের রেঞ্জ অফিসার মোরশেদুল আলম বলেন, জেব্রাটি সাপের কামড়ে মারা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পার্ক কর্তৃপক্ষ জানায়, যশোরের শার্শা উপজেলা থেকে ৯টি আফ্রিকান জেব্রা উদ্ধার করা হয়েছিল। ওই জেব্রা উদ্ধারের পর একটি মারা যায়। আটটি জেব্রা প্রথমে গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে ছয়টি জেব্রা কক্সবাজারের চকরিয়ায় ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে স্থান পায়। এ জেব্রাগুলো পার্কে নিয়ে আসার পরে পার্কে আগত পর্যটকদের আলাদা দৃষ্টি কাড়ে। ছয়টি জেব্রার মধ্যে চার মাস বছর বয়সী একটি জেব্রা মঙ্গলবার রাতে হঠাৎ করে মারা যায়। মারা যাওয়ার সঠিক কারণ জানা না গেলেও পার্ক কর্তৃপক্ষ ভেটেরিনারি সার্জন দিয়ে প্রাথমিক সুরতহাল রিপোর্ট তৈরী পূর্বক পরীক্ষার জন্য আলামত সংগ্রহ করে মাটি চাপা দিয়ে পুতে ফেলা হয় মৃত জেব্রাটি।

ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের রেঞ্জ কর্মকর্তা মোরশেদুল আলম বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে জেব্রাটি সাপের ছোবলে মারা গেছে। তবে, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে পাঠানো আলামত পরীক্ষার রিপোর্ট পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *