গুর্খা সম্প্রদায়ের পরিচিতি এবং সংস্কৃতি সম্পর্কিত বই’র মোড়ক উন্মোচন


rangamati-pic-20-11-16
নিজস্ব প্রতিবেদক :
পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মধ্যে অন্যতম জনগোষ্ঠী গুর্খা সম্প্রদায়ের বই এর মোড়ক উন্মোচন করা হয়েছে। রবিবার সন্ধ্যায় ক্ষুদ্র নৃ-গোষ্টী সাংস্কৃতিক ইন্সটিটিউটের মিলনায়তনে রাঙামাটির কবি, লেখক ও সঙ্গীত শিল্পী মনোজ বাহাদুরের লেখা এ বইটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন রাঙামাটি-২৯৯ নং আসনে সংসদ সদস্য ঊষাতন তালুকদার।

এসময় বাংলাদেশ বেতার রাঙামাটি আঞ্চলিক পরিচালক সালাহ উদ্দিন, স্থানীয় পত্রিকা দৈনিক গিরিদর্পণের সম্পাদক একেএম মকছুদ আহমেদ, মুনীর চৌধুরী পদক প্রাপ্ত কবি ও লেখক মৃত্তিকা চাকমা, জুম ঈসথেটিকস কাউন্সিলের সভাপতি এ্যাডভোকেট মিহির বরণ চাকমা, রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্টী সাংস্কৃকিত ইন্সটিটিউটের পরিচালক রুনেল চাকমা, রাঙামাটির বিশিষ্ট সাহিত্য গবেষক শিশির চাকমা ও রাঙামাটির বিশিষ্ট লেখক ও কবি মুজিবুল হক বুলবুল উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাঙামাটি-২৯৯ নং আসনে সংসদ সদস্য ঊষাতন তালুকদার বলেন, কালের বিবর্তনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সংষ্কৃতি আজ বিলুপ্তির পথে। পার্বত্য চট্টগ্রামে ১৪টি ক্ষুদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বসবাস। কিন্তু নতুন প্রজন্মের কাছে এসব জাতিগোষ্ঠীদের বিষয়ে তেমন কোন ধারণা নেই। কারণ অপসংস্কৃতি। অপসংষ্কৃতির কারণে পাহাড়ের মানুষ আজ ঐতিহ্য হারিয়ে ফেলছে। ভাষা, কৃষ্টি, সংষ্কৃতিগুলো প্রায় কোণঠাসা হয়ে পড়েছে। মনোজ বাহদুরের এ বই প্রজন্মকে গুর্খা জাতিগোষ্ঠীর সংস্কৃতি সর্ম্পকে সঠিক ধারণা দিতে পারবে। তিনি অন্যান্য জাতীগোষ্ঠীদের ন্যয় গুর্খা সম্প্রদায়কেও নৃ-গোষ্ঠীদের অর্ন্তভুক্ত করার বিষয়ে সরকারকে অবগত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

পরে কবি, লেখক ও সঙ্গীত শিক্ষক মনোজ বাহাদুরের প্রতিষ্ঠিত সাংস্কৃতিক সংগঠনন সূর নিকেতনের শিল্পীদের পরিবেশনায় পরিবেশিত হয় সঙ্গীতানুষ্ঠান।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *