গান গেয়েই রোহিঙ্গাদের পাশে দাঁড়ালেন কবীর সুমন


পার্বত্যনউজ ডেস্ক:

রোহিঙ্গাদের নিয়ে গান গাইলেন প্রখ্যাত সংগীতশিল্পী কবীর সুমন। আজ দুপুরে কবীর সুমন তাঁর ফেসবুক ফ্যানপেজ আর সাউন্ডক্লাউডে প্রকাশ করেছেন গানটি। শিরোনাম ‘রোহিঙ্গা’।

 

 

 

 

বর্মিবাহিনী নেমেছে মাঠে
রোহিঙ্গা জানে কে গলা কাটে
শান্তিপদ্মে কী ভীষণ হুম
রোহিঙ্গা জানে রাত্রি নিঝুম।

মিডিয়া-ছবিতে অস্ত্র হাতে
গেরুয়াধারীরা অনেক রাতে
রোহিঙ্গাদের নিধনে শান্তি
বর্মিবাহিনী নধরকান্তি।

হাজার বছর আরাকানে বাস
রোহিঙ্গাদের থেঁতলানো লাশ
রোহিঙ্গা মেয়ের গর্ভে লাথি
ভ্রূণ হত্যার মসলাপাতি।

এ হলো মানুষ তীর্থফেরা
সবার ওপরে সত্য এরা
কারা রোহিঙ্গা কী যায় আসে
বসছে শকুন শিশুর লাশে।

স্বাগত শকুন তোমারই যোগ্য
আমরা মানুষ পোকার ভোগ্য
উপড়ানো চোখ তোমাকেই দেব
শুনলে এ গান রোহিঙ্গা ভেব।

গানের আগে বেশ কিছু কথাও লিখেছেন কবির সুমন। হুবহু তাঁর লেখা কথাগুলো তুলে দেওয়া হলো। কবির সুমন লিখেছেন, ‘খারাপ রেকর্ডিং। ফ্যানের আওয়াজ + কম্প্রেশন এফেক্ট। নিরূপায়।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের একাধিক বন্ধু আমার কাছে এমন একটি গান চেয়েছিলেন, তাই একটি গান তৈরি করে ঘরে রেকর্ড করলাম। মাইক্রোফোনে হাওয়ার আওয়াজ এসেছে। আমার শরীর ভালো নয়। গরমে রেকর্ড করা আর সম্ভব নয়। এই রচনা ও রেকর্ডিং-এর ধ্বনিবৈশিষ্ট ও ধ্বনি-উৎকর্ষের চেয়ে রচনাটি বেশি গুরুত্বপূর্ণ।
একটি অনুরোধ – আমাকে যদি কেউ সত্যিই ভালোবাসেন এই ধরনের গান আর করতে বলবেন না। খুব কষ্ট হয়। আমার জীবনের সেরা কাজ আমি এখন করে চলেছি – বাংলা ভাষায় বিভিন্ন রাগে বিলম্বিত ও মধ্য/দ্রুতলয়ে খেয়ালগান তৈরি।

এটি ঐতিহাসিক কাজ যা আর কেউ এই পরিসরে, এই উৎকর্ষ বজায় রেখে, এই সংখ্যায় কোনোদিনই করেননি আধুনিক, সমকালীন বাংলা ভাষায়। আমি জানি এ জন্য আমায় আমার জাতি সাধুবাদ দেবে না, বরং অন্য কিছু দেবে। তাতে আমার যায়-আসে না। আমি বাঙালি জাতির জন্য কাজটি করছি না, বাংলা ভাষার জন্য করছি।

সূত্র: টিডিএন বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *