গাছের মতো উপকারী বন্ধু আর নেই: নাইক্ষ্যংছড়ি জোন কমান্ডার


নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:

শুধু গাছ লাগালে চলবে না, গাছের সঠিক পরিচর্যা করতে হবে। ইচ্ছামতো বন নিধন করা যাবে না। গাছ না থাকলে অক্সিজেন তৈরি হবে না। আর অক্সিজেন না থাকলে মানুষ বাঁচবে না। তাই গাছের মতো উপকারী বন্ধু আর নেই।

বৃহস্পতিবার (১৯ জুলাই) সকালে বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বিজিবির উদ্যোগে বৃক্ষরোপন অভিযান ও মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচীর উদ্বোধনকালে ১১বিজিবির জোন কমান্ডার লে. কর্ণেল মো. আনোয়ারুল আযীম এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সারা বিশ্বের পরিবেশ আজ বিপর্যয়ের সম্মুখীন। এর প্রধান কারণ অবাধে বৃক্ষনিধন। তাই সবাইকে বৃক্ষরোপণ আন্দোলনে অংশগ্রহণ করতে হবে। বাংলাদেশকে সবুজ দেশে পরিণত করতে হবে।

এ সময় ১১ বিজিবির মেডিকেল কর্মকর্তা ক্যাপ্টেন জুনায়েদ হোসেন, সুবেদার মেজর আবদুর রহিম, নায়েব সুবেদার ছামিউল ইসলাম, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম কাজল, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হাফিজুল ইসলাম চৌধুরী, দপ্তর সম্পাদক জয়নাল আবেদীন, সদস্য মোহাম্মদ ইউনুছ প্রমূখ উপস্থিত ছিলেন।

কর্মসূচীর উদ্বোধন শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন ১১ বিজিবি জামে মসজিদের খতিব মাওলানা ছিদ্দিকুর রহমান।

এদিকে ১১ বিজিবি সূত্র জানায়, বৃক্ষরোপন কর্মসূচীতে ব্যাটালিয়নের আওতাধীন ১৪টি বিওপিতে (বর্ডার অবজারবেশন পোষ্ট) হাজারো গাছ লাগানো হবে। এছাড়াও ব্যাটালিয়ন ও সীমান্তে অবস্থিত বিওপিগুলোর পুকুর ও জলাশয়ে আট হাজারের অধিক মাছের পোনা অবমুক্ত করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *