গাইবান্ধায় সাঁওতাল পল্লীতে উচ্ছেদ অভিযানের প্রতিবাদে পানছড়িতে মানববন্ধন-বিক্ষোভ


12-copy

নিজস্ব প্রতিনিধি:

গাইবান্ধার গোবিন্ধগঞ্জে সাঁওতালদের উপর হামলা, লুঠপাট, হত্যা ও ভূমি থেকে উচ্ছেদের প্রতিবাদে এবং তাদের জমি ফিরিয়ে দেওয়ার দাবীতে খাগড়াছড়ির পানছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে পানছড়ি সাঁওতাল উন্নয়ন সংসদ এবং সাঁওতাল স্টুডেন্টস ফোরাম।

সকাল সাড়ে ১০টায় পানছড়ি উপজেলা সদরের বঙ্গবন্ধু স্কোয়ারে অনুষ্ঠিত কর্মসূচিতে সাঁওতাল নারী-পুরুষ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক-সামাজিক এবং ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ সংহতি প্রকাশ করেন। মিন্টু সাঁওতালের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সাঁওতাল স্টুডেন্টস ফোরামের সভাপতি মানিক সাঁওতাল, মিলন সাঁওতাল, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা) জেলা সভাপতি প্রীতিময় চাকমা, পানছড়ি ভূমি রক্ষা কমিটির সভাপতি ও লোগাং ইউপি চেয়ারম্যান প্রতুত্তর চাকমা, পানছড়ি দেবালয় মন্দির কমিটির সভাপতি তপন কান্তি বৈদ্য এবং মারমা সংগঠন ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা রুমেল মারমা।

এতে সংহতি প্রকাশ করে মানববন্ধনে অংশ গ্রহন করে মারমা স্টুডেন্ট কাউন্সিল, ত্রিপুরা স্টুডেন্ট কাউন্সিল, জেএসএস (এমএন লারমা দল), পাহাড়ী ছাত্র পরিষদ, পানছড়ি বাজার কমিটিসহ সর্বস্তরের জনগন।

এ সময় বক্তারা বলেন, সাঁওতালরা দীর্ঘ দিন যাবৎ নানা ভাবে বঞ্চনার শিকার হয়ে আসছে। তারা অবহেলিত জনগোষ্ঠি, তাদেরকে নানা ভাবে হয়রানি করা হচ্ছে। তারই অংশ হিসেবে গাইবান্ধা গোবিন্দগঞ্জে সাঁওতালদের পিতৃ পুরুষের ভিটেমাটি থেকে উচ্ছেদের জন্য হত্যা, লুটপাট ও মর্মান্তিক নিপীড়ন চালানো হয়েছে। বক্তারা দ্রুত এ জঘন্য ঘটনার বিচার বিভাগীয় তদন্ত, সাঁওতাল জনগোষ্ঠির জীবনের নিরাপত্তা এবং সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের দাবী জানান।

উল্লেখ্য, গত ৬ নভেম্বর গাইবান্ধা জলের গোবিন্দগঞ্জে সাঁওতালদের দখল করা জায়গায় সরকারি ভূমি বেদখলে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *