খাগড়াছড়িতে ২০১৭ সাল নানাভাবে আলোচিত


এইচ এম প্রফুল্ল, খাগড়াছড়ি:
২০১৭ সাল খাগড়াছড়ি ছিল নানাভাবে আলোচিত। আলোচিত তিন হত্যাকাণ্ড, মর্মান্তিক সড়ক দুর্ঘটনা, পাহাড় ধস, জাতীয় ও আঞ্চলিক রাজনৈতিক দলের আধিপত্য বিস্তারের জেরে হামলা, সংঘর্ষ,অস্ত্র উদ্ধার, অস্ত্রসহ একজন উপজেলা চেয়ারম্যান গ্রেফতার ও ইউপিডিএফ নেতার বাসা থেকে বিপুল পরিমাণ টাকা উদ্ধারসহ নানা কারণে উত্তাপ্ত ছিল পাহাড়ি এই জনপদ খাগড়াছড়ি। পাশাপাশি উৎসব পার্বণ ও নানা আনুষ্ঠানিকতায় মুখর ছিল খাগড়াছড়ি।

১ জানুয়ারি দিবাগত রাত সোয়া ২টায় গুলি ভর্তি বিদেশি পিস্তলসহ জেলার লক্ষ্মীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা নিরাপত্তা বাহিনী আটক করে। এক মাস কারাভোগের পর ১ ফেব্রুয়ারি দুপুরে খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ ইনামুল হক ভূঞার আদালত তাকে জামিন দেন। এ ঘটনায় পুলিশ ইতিমধ্যে আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে।

১৯ জানুয়ারি সকালে আভ্যন্তরীণ কোন্দলের জেরে প্রতি পক্ষের হামলায় খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী গুরতর আহত হয়। তাকে আশঙ্কাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

৩ ফেব্রুয়ারি খাগড়াছড়ির মাটিরাঙা উপজেলার আলুটিলা বৌদ্ধ বিহার এলাকায় পাথর বোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে বিহারের আগত পূর্ণ্যার্থীদের ওপর উঠে গিয়ে একই পরিবারের তিন সদস্যসহ ৮জন নিহত ও ১০জন আহত হয়।

১০ ফেব্রুয়ারি ভোর রাতে খাগড়াছড়ি শহরের জামতলী এলাকায় যৌথবাহিনী পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ‘ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট’ (ইউপিডিএফ’র) সামরিক শাখার প্রধান প্রদীপন খীসা‘র বাড়িতে অভিযান চালিয়ে ৮০ লাখ টাকা ও চাঁদার রশিদসহ গুরুত্বপূর্ণ নথি উদ্ধার করে।

২৭ ফেব্রুয়ারি রাতে খাগড়াছড়ি জেলা শহরের আরামবাগ এলাকার ভাড়া বাসায় খুন হয় খাগড়াছড়ি সরকারি কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্রী ইতি চাকমা। হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতারের দাবিতে কলেজ শিক্ষার্থীদের পাশাপাশি রাজপথে আন্দোলনে নামে আঞ্চলিক রাজনৈতিক সংগঠনগুলো।

চট্টগ্রাম সিআইডি পুলিশের সহায়তায় খাগড়াছড়ির ডিবি পুলিশ ৭ মাস পর ১০ সেপ্টেম্বর হত্যাকারী তুষার চাকমা গ্রেফতার করার মধ্যে দিয়ে হত্যাকাণ্ড রহস্যের জট খুলে। প্রেমের সর্ম্পকে বিচ্ছেদের জেরে প্রেমিক রাজু চাকমার নেতৃত্বে ইতি চাকমাকে হত্যা করা হয়। তুষারের তথ্যের ভিত্তিতে ৪ নভেম্বর খাগড়াছড়ি শহর থেকে রাজু চাকমাকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

২০১৭ সালে খাগড়াছড়িতে সংগঠিত হত্যাকাণ্ডগুলোর মধ্যে সবচেয়ে আলোচিত ছিল পিতা পুত্র হত্যাকাণ্ড। ১১ মে রাতে ভূমি বিরোধের জেরে খাগড়াছড়ি জেলা সদরের নুনছড়ি এলাকায় প্রতিপক্ষের হামলায় চিরঞ্জিৎ ত্রিপুরা ও কর্ণ ত্রিপুরা খুন হন। খাগড়াছড়িতে বিবাদমান আওয়ামী লীগের দুইপক্ষ হত্যাকাণ্ডটি ঘিরে রাজনৈতিক ফায়দা নেয়ার চেষ্টা করে। হত্যাকাণ্ডের ৮ মাস অতিবাহিত হলেও মূল হোতা কালি বন্ধু ত্রিপুরা ধরা ছোঁয়ার বাইরে রয়ে গেছে। তবে খাগড়াছড়ি সদর ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক আব্দুল হান্নান জানান, হত্যাকাণ্ডে গ্রেফতারকৃত ৫জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছে।

১ জুন খাগড়াছড়ি সদরের চার মাইল এলাকায় খুন হন রাঙামাটির লংগদু উপজেলা যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়ন। ঘটনার জেরে ২ জুন সকালে লংগদু উপজেলায় দুই শতাধিক বাড়িঘর পুড়িয়ে দেয় উত্তোজিত জনতা। চট্টগ্রাম পিবিআইয়ের সহায়তায় খাগড়াছড়ি সদর থানা পুলিশ ৯ জুন চট্টগ্রাম এলাকা থেকে নয়ন হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে জুনেল ও রুনেল চাকমা নামে দুইজনকে গ্রেফতার করে। তাদের স্বীকারোক্তির ভিত্তিতে ১০ জুন খাগড়াছড়ির দীঘিনালা মাইনী নদী থেকে নয়নের ব্যবহৃত মোটর সাইকেলটি উদ্ধার করা হয়।

জলবায়ু পরিবর্তনে প্রভাবে ২০১৭ সালের ভারী বর্ষণে পাহাড় ধসে ১৩ জুন খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলায় ২জন নিহত হয়। বর্ষণ অব্যাহত থাকায় ১৮ জুন লক্ষ্মীছড়ি উপজেলায় ১ শিশু ও রামগড় উপজেলায় দুই সহোদর মাটি চাপায় নিহত হয়।

২০১৭ সাল খাগড়াছড়িতে বিএনপি কেন্দ্রীয় সকল কর্মসূচি সফল করার পাশাপাশি বিভিন্ন অঙ্গ-সংগঠন পূনর্গঠনে ব্যস্ত সময় পার করেছে। তবে ১৬ জুন দুপুরে ঢাকা পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত। তার আকস্মিক মৃত্যুতে খাগড়াছড়ি জেলা বিএনপি বড় ধরণের শূন্যতা দেখা দেয়।

গত ১৫ নভেম্বর পাহাড়ের আলোচিত আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ‘ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট’ (ইউপিডিএফ’র) ভেঙ্গে ইউপিডিএফ গণতান্ত্রিক নামে আরো একটি আঞ্চলিক উপজাতীয় সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। তপন জ্যোতি চাকমাকে আহ্বায়ক ও তরু চাকমাকে সদস্য সচিব করে গঠিত এই কমিটি ইউপিডিএফের নানা অনিয়ম ও দুর্নীতির ভেতরের খবর প্রকাশ করে দেয়।

বছরের শেষ সময়ে সাফ অনূর্ধ্ব ১৫ নারী চ্যাম্পিয়ানশীপে বাংলাদেশের মহিলা ফুটবল অঙ্গনে মনিকা চাকমার গোলে যে জয় এসেছিল, সেই মনিকা চাকমাও খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলার বাসিন্দা। এছাড়াও জাতীয়ভাবে বেগম রোকেয়া পদক পান মহালছড়ির শিক্ষিকা শোভারাণী ত্রিপুরা।

পার্বত্য চট্টগ্রাম চুক্তির দুই দশক পূর্তিতে চুক্তির অংশ ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী পুনার্বাসন ও প্রত্যাবর্তন টাস্কফোর্সের পঞ্চম চেয়ারম্যান পদে নিয়োগ পান খাগড়াছড়ি আসনের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। রাজনৈতিক অঙ্গনও ছিল উত্তাপ্ত। ক্ষমতাসীন আওয়ামী লীগের দুইপক্ষের সংঘর্ষ, হামলা ও হামলার ঘটনার পাশাপাশি আঞ্চলিক পাহাড়ি সংগঠন গুলোর কর্মকাণ্ড ছিল চোখে পড়ার মতো।

২০১৭ সাল বছর জুড়ে আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে পাল্টা-পাল্টি হামলা ও মামলার মধ্য দিয়ে পার হয়েছে। দফায় দফায় সংঘর্ষ,হামলায় বহুবার রক্তাক্ত হয়েছে খাগড়াছড়ি। পাল্টা-পাল্টি মামলা হয়েছে প্রায় অর্ধশতাধিক।

২০১৭ সালে খাগড়াছড়িতে পুলিশের অভিযানে বিপুল পরিমাণ গাঁজা ও ইয়াবা উদ্ধার ও উল্লেখযোগ্য মাদক ব্যবসায়ী গ্রেফতার হয়েছে।

বছর জুড়ে খাগড়াছড়িতে হত্যাকাণ্ড, সংঘর্ষ, দুর্ঘটনা যেমন আলোচিত ছিল উৎসব পার্বণ ও নানা আনুষ্ঠানিকতায় মুখর ছিল খাগড়াছড়ি। বাঙালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখে পাহাড়ে ছিল ভিন্ন মাত্রা। পাহাড়ি জনগোষ্ঠীরা পহেলা বৈশাখকে উৎসবমুখর ভাবে পালন করে থাকে। বছরের শেষ সময়ে এসে আলোচিত ছিল পাহাড়ের প্রাচীন জনপদ খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রথম পুনর্মিলনী উৎসবের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *