অপহৃত চাইথুই মারমার মুক্তির দাবিতে উত্তাল খাগড়াছড়ি, ইউপিডিএফ(প্রসীত)গ্রুপকে নিষিদ্ধের দাবি


অপহৃত চাইথুই মারমার মুক্তির দাবিতে উত্তাল খাগড়াছড়ি, সোমবার সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ আহ্বান, ইউপিডিএফ(প্রসীত) গ্রুপকে নিষিদ্ধের দাবি।

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

জেলার রামগড় উপজেলার পাতাছড়া ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি ও মারমা সংগঠন ঐক্য পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার আইন বিষয়ক সম্পাদক চাইথুই মারমাকে উদ্ধারের দাবিতে শুক্রবার(৯মার্চ) খাগড়াছড়ি ছিল মিছিলে, মিছিলে উত্তাল। পাহাড়ি-বাঙালি সকল ভেদাভেদ ভুলে সামিল হয়েছিল একই ব্যানারের নিচে। সবারই একই সুর ও শ্লোগান ইউপিডিএফ(প্রসীত) গ্রুপকে নিষিদ্ধ কর, করতে হবে।

শুক্রবার ইউপিডিএফ নেতা প্রসীত বিরোধী হাজারও প্রতিবাদী মানুষের শ্লোগানে পুরো শহর প্রকম্পিত হয়। কর্মসূচিতে মারমা, ত্রিপুরা, চাকমা ও বাঙালি সম্প্রদায়ের নেতৃবৃন্দ ছাড়াও অংশ নেন জেলা বিএনপির শীর্ষ পর্যায়ের নেতারা। বিক্ষোভ মিছিল উত্তর সমাবেশ থেকে জেলার রামগড় উপজেলার পাতাছড়া ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি ও মারমা সংগঠন ঐক্য পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার আইন বিষয়ক সম্পাদক চাইথুই মারমাকে অপহরনসহ পাহাড়ে চাঁদাবাজি, খুন, গুম ও অপহরণের ইউপিডিএফ(প্রসীত)গ্রুপকে দায়ী করে সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণার দাবিতে আগামী সোমবার খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ আহ্বান করা হয়।

মারমা সম্প্রদায়ের পাশাপাশি চাকমা, ত্রিপুরা, বিভিন্ন বাঙালি সংগঠন ও বিএনপির নেতারাও কর্মসূচিতে অংশ নিয়ে চাইথুই মারমার অপহরণের ঘটনায় ধিক্কার জানায়। তারা এ অপহরণের জন্য ইউপিডিএফ(প্রসীত) গ্রুপকে দায়ী করে সংগঠনটিকে নিষিদ্ধ করার দাবি জানান।

বেলা ১১টার দিকে শহীদ কাদের সড়ক থেকে একটি বিশাল মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে পৌরশাপলা চত্বরে মুক্ত মঞ্চে সমাবেশ করে।

সমাবেশে অপহৃত চাইথুই মারমার স্ত্রী হ্লাহরী মারমা অভিযোগ করেন, গত ৪ মার্চ ভোর রাতে ইউপিডিএফ’র ৫/৬ অস্ত্রধারী পাহাড়ি সন্ত্রাসী তার স্বামীকে তুলে নিয়ে যায়। অপহরণকারীদের মধ্যে তিনি একজনকে চিনেছেন। তার নাম মংসাথুই মারমা। তিনি তার স্বামীকে অক্ষত অবস্থায় উদ্ধারে প্রশাসনের কাছে জোর দাবি জানিয়ে বলেন, বহু আগ থেকে ইউপিডিএফ’র সন্ত্রাসীরা তার স্বামীকে হত্যার হুমকি দিয়ে আসছে। জেলার রামগড় উপজেলার পাতাছড়া ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি ও মারমা সংগঠন ঐক্য পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার আইন বিষয়ক সম্পাদক চাইথুই মারমাকে সন্ত্রাসীরা অস্ত্রের মুখে তুলে নিয়ে যায়। পরিবারের দাবি অস্ত্রধারী সন্ত্রাসীরা ইউপিপিএফ(প্রসীত গ্রুপের)।

সমাবেশে মারমা সংগঠন ঐক্য পরিষদের খাগড়াছড়ি জেলা সভাপতি কংচাইরী মারমা ইউপিডিএফ(প্রসীত) গ্রুপের বিরুদ্ধে চাইথুই মারমাকে অপহরণসহ খুন, গুম, অপহরণ ও মুক্তিপন আদায়সহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদে এবং অপহৃতকে উদ্ধারের দাবিতে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়ে আগামী সোমবার খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ আহ্বান করেন।

সমাবেশে আরও বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মনীন্দ্র লাল ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সভাপতি লোকমান হোসেন, সাধারণ সম্পাদক আসাদ উল্লাহ,পাহাড়ি ছাত্র পরিষদ(এমএম) গ্রুপের নেতা রাজ্যমনি চাকমা, ইউপিডিএফ গণতান্ত্রিক নেতা রিপন চাকমা ও মারমা নেতা উত্তম মারমা।

সমাবেশে বক্তারা ইউপিডিএফ প্রসীত গ্রুপের সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ না হলে আগামীতে ঘরে ঘরে প্রতিরোধ গড়ে তুলতে জনগণকে প্রস্তত থাকার আহ্বান জানিয়ে বলেন, ইউপিডিএফকে প্রতিহত করতে হবে। এবার কোন এলাকায় সন্ত্রাসী কর্মকাণ্ড করলে গণধালাই দেওয়া হবে।

এছাড়া কর্মসূচির সাথে সংহতি প্রকাশ করেন, খাগড়াছড়ি জেলা বিএনপির সহ-সভাপতি প্রবীন চন্দ্র চাকমা, সাংগঠনিক সম্পাদক এমএন আবছার, ক্ষনি রঞ্জন ত্রিপুরা।

মারমা নেতা চাইথুই মারমা ছাড়াও ইউপিডিএফ(প্রসীত) গ্রুপের বিরুদ্ধে গত ৬ মার্চ জেলার মানিকছড়ি মোবাইল কোম্পানি রবি-এয়ারটেলের চার টেকনিশিয়ানকে অপহরণের অভিযোগ রয়েছে।

তবে এ সব অভিযোগ প্রত্যাখান করেছেন, ইউপিডিএফ (প্রসীত) গ্রুপের গণমাধ্যম শাখার মূখপাত্র নিরণ চাকমা। তিনি মুঠোফোনে বলেন, কোন অপহরণ ঘটনার সাথে ইউপিডিএফ জড়িত নয়। এ সব অভিযোগ ইউপিডিএফ’র বিরুদ্ধে ষড়যন্ত্র।

One thought on “অপহৃত চাইথুই মারমার মুক্তির দাবিতে উত্তাল খাগড়াছড়ি, ইউপিডিএফ(প্রসীত)গ্রুপকে নিষিদ্ধের দাবি

  1. কাকে আমার কান নিয়ে গেলোরে!
    পাহাড়িদের অবস্তা হলো তাই।
    কিছু না জেনে না বুজে হই হই, রই রই বেপার।
    পার্বত্য এলাকার খাগড়াছড়িতে যে মিশিলটি হলো তা সম্পুন্য অ-জুক্তিকর।
    ইউপিডিএফ-কে ফাসিয়ে জুম্মো জাতিকে নেতৃত্য ছাড়া করার কৌষল।
    পার্বত্য জনগনের ভালোবাসাই কোন অপশক্তি ইউপিডিএফ-কে রুখতে পারে
    নাই,এবং পারবে ও না। যারা ইউপিডিএফ-এর বিরুদ্বে অপ-প্রচার করতে চান
    পরি নাম শুব হবে না,পার্বত্য জনতা আপনাদের ক্ষমা করবে না।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *