খাগড়াছড়ির হেডম্যানপাড়ায় নিরাপত্তাবাহিনীর উদ্যোগে প্রাথমিক বিদ্যালয় স্থাপন


নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

খাগড়াছড়ি জেলা সদরের দুর্গম হেডম্যানপাড়ায় নুনছড়ি গ্রামে হতদ্ররিদ্র পরিবারের ৯৬ শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়াতে প্রাথমিক বিদ্যালয় চালু করেছে নিরাপত্তাবাহিনী। খাগড়াছড়ি সেনা রিজিয়নের অর্থায়নে ও মহালছড়ি জোনের সার্বিক তত্ত্বাবধানে নির্মিত নুনছড়ি শিশু নিকেতন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়টি শনিবার দুপুরে উদ্বোধন করেন মহালছড়ি সেনা জোনের অধিনায়ক লে.কর্নেল সৈয়দ মো. আব্দুল্লাহ জুনায়েদ পিএসসি।

এসময় উপস্থিত ছিলেন মহালছড়ি জোনের উপ অধিনায়ক মেজর মঞ্জুর এলাহী পিএসসি, জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক দিদারুল আলম, মহালছড়ি সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রতন কুমার শীল ও মাইচছড়ি ইউপি চেয়ারম্যান সাজাই মারমাসহ সামরিক কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বিদ্যালয়টির মাধ্যমে ওই এলাকার শতাধিক পাহাড়ী-বাঙালী পরিবারের শিশুরা প্রাথমিক শিক্ষা অর্জন করতে পারবে।

মহালছড়ি সেনা জোনের অধিনায়ক লে.কর্নেল সৈয়দ মো. আব্দুল্লাহ জুনায়েদ অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, বিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধির পাশাপাশি এ অঞ্চলের পাহাড়ি-বাঙালিদের মধ্যে শান্তি, সম্প্রীতি এবং সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের সেতুবন্ধন হিসেকে কাজ করবে।

মহালছড়ি জোনের ক্যাপ্টেন আরিফুর রহমান এসপিপি জানান, ২ লাখ ২০ হাজার টাকা ব্যয়ে নির্মিত এ বিদ্যালয়টিতে শিক্ষক নিয়োগ ও শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে। জাতীয়করণ না হওয়া পর্যন্ত নিরাপত্তাবিাহিনী এ বিদ্যালয়ের সকল ব্যয়ভার বহন করবে।

নুনছড়ি শিশু নিকেতন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কামরুল ইসলাম জানান, বিদ্যালয়টি ৯৬ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করলো। এর মধ্যে ৮৩ জন পাহাড়ি ও ১৩ জন বাঙালি শিক্ষার্থী রয়েছে।

স্থানীয় কার্বারী তেজেন্দ্র লাল রোয়াজা বলেন, নিরাপত্তাবাহিনীর উদ্যোগে নির্মিত বিদ্যালয়টি এলাকার শিক্ষা প্রসারে ভূমিকা রাখবে। তিনি বলেন, নুনছড়ি হেডম্যান পাড়ার মতো দূর্গম এলাকায় সেনাবাহিনীর এ ধরনের পদক্ষেপ স্থানীয় পাহাড়ি-বাঙালি সম্প্রদায় আনন্দিত ও কৃতজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *