খাগড়াছড়ির আনন্দ চাকমা রাঙামাটিতে অস্ত্রসহ আটক


news-pic-6-copy

রাঙামাটি প্রতিনিধি:

রাঙামাটির নানিয়ারচর উপজেলা কুকুরমারা এলাকা থেকে অস্ত্র সহ আনন্দ চাকমা নামে এক চাঁদাবাজকে আটক করেছেন নিরাপত্তা বাহিনী। মঙ্গলবার ভোর রাতে কুকুরমারা এলাকায় অভিযান চালিয়ে অস্ত্র সহ তাকে আটক করা হয়।

আটককৃত চাঁদাবাজ আনন্দ চাকমার কাছ থেকে দেশীয় তৈরী অস্ত্র, ৩টি কারতুজ, ৩টি মোবাইল, চাঁদার রশিদ, নগদ ২ হাজার ৩৫৬ টাকা, বিভিন্ন কোম্পানীর বেশ কয়েকটি সিম সহ বিভিন্ন সরঞ্জাম পাওয়া যায়।  তাকে থানায় সোপর্দ করা হয়েছে বলেও জানা যায়।

নিরাপত্তা বাহিনী সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে নানিয়ারচর উপজেলার কুকুরমারা এলাকায় অভিযান শুরু করলে জনৈক ব্যক্তির বাসা থেকে তাকে আটক করা হয়। এ সময় তার সঙ্গে থাকা অপর ৩ সঙ্গি পালিয়ে যেতে সক্ষম হয়। তখন তল্লাশি করে তার কাছে থেকে অস্ত্র, গুলি ও চাঁদার রশিদ ও বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়,  আনন্দ চাকমার বাড়ী খাগড়াছড়ি জেলার দীঘিনালার বোয়ালখালী এলাকায়। সে দীর্ঘদিন ধরে উপজাতীয় সন্ত্রাসী গ্রুপের সাথে জড়িত রয়েছে। সে নাণিয়ারচর উপজেলার সাবেক চেয়ারম্যান পঞ্চানন চাকমা অপহরণ মামলার আসামী। এছাড়া মহালছড়ি রুটে ডিজিটাল ক্যাবল লাইন কেটে দেয়ার সাথে তার সংশ্লিষ্টতা রয়েছে বলেও সূত্রে জানা যায়। সে কুকুরমারা এলাকায় জনৈক এক ব্যক্তির বাড়ীতে অস্ত্রের ভয় দেখিয়ে জোর পূর্বক তার মেয়ের সাথে অবৈধ মেলামেশা করতো। সম্প্রতি ওই ব্যক্তি বিষয়টি প্রশাসনকে জানালে সেই সূত্র ধরে এ অভিযান পরিচালনা করা হয়।

এদিকে আনন্দ চাকমার আটকের পর স্বীকারোক্তিতে বলে, সে দীর্ঘদিন ধরে আঞ্চলিক দলের সাথে কাজ করছে।  ২০১৫ সাল পর্যন্ত পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সক্রিয় সদস্য ছিলেন। ২০১৫ সালের ডিসেম্বর মাসে সে ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ যোগ দেয় একটি বিদেশী অস্ত্র এবং ১৩৭ রাউন্ড গুলি নিয়ে। এরপর থেকে সে নাণিয়ারচর এলাকায় কালেক্টর শান্তিময় চাকমার নির্দেশনায় কাজ করছে বলেও স্বীকারোক্তিতে জানা যায়।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *