খাগড়াছড়িতে ২৩১ ঘনফুট কাঠ আটক করেছে বিজিবি


নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

খাগড়াছড়ির বিভিন্ন বনাঞ্চল থেকে অবৈধভাবে মজুত করা ২৩১ ঘনফুট সেগুন ও গামারী কাঠ জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশের ৩২ ব্যাটলিয়ন।

বৃহস্পতিবার দুপুরে খাগড়াছড়ি সদর রেঞ্জে জব্দকৃত কাঠ হস্তান্তর করেছে ৩২ বিজিবি কর্তৃপক্ষ। এঘটনায় সংশ্লিষ্ট থানায় বিজিবি বন আইনে একটি মামলা দায়ের করেছে।

খাগড়াছড়ির ৩২ বিজিবির অধিনায়ক লে. কর্ণেল হাসানুজ্জামান জানান, সীমান্ত সুরক্ষার পাশাপাশি পার্বত্য চট্টগ্রামের বনাঞ্চল সংরক্ষণে বিজিবিকে দায়িত্ব দেয়ার পর থেকে বিভিন্ন সময়ে অভিযান চালানো হচ্ছে কাঠ পাচারকারী চক্রের বিরুদ্ধে। এর অংশ হিসেবে বুধবার সন্ধ্যায় বিজিবি’র সুবেদা ফিরোজ ও হাবিলদার আজাদের নেতৃত্বে খাগড়াছড়ি জেলা সদরের মধুপুর এলাকায় অভিযান চালিয়ে একটি স’মিলের পাশের মাঠ থেকে পরিত্যক্তাবস্থায় ১৫০ পিস সেগুন ও ২৫ পিস গামারী কাঠ জব্দ করা হয়।

খাগড়াছড়ি সদর রেঞ্জের বন কর্মকর্তা বাবু রাম চাকমা জানান, বিজিবির পক্ষ থেকে ২৩১ ঘনফুট সেগুন ও গামারী কাঠ বন বিভাগকে হস্তান্তর করা হয়েছে। যার বাজারমূল্য আনুমানিক ৩ লক্ষ টাকা।

অভিযোগ রয়েছে, প্রতিদিন সন্ধ্যা নামলে খাগড়াছড়ি শহরে অবৈধ কাঠ পাচারকারীদের তৎপরতা বেড়ে যায়। চাঁদের গাড়ি ও পিকআপে করে প্রকাশ্যে  বিভিন্ন  স’মিলে সেগুনসহ বিভিন্ন প্রজাতির মূল্যবান কাঠ নিয়ে যেতে দেখা যায়। অভিযোগ রয়েছে, খোদ বন বিভাগের কতিপয় কর্মকর্তা এ সব কাঠ পাচারের সাথে জড়িত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *