খাগড়াছড়িতে শিশুর লালন-পালন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা


খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলা পর্যায়ে শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশ এবং শিশুর লালন-পালন বিষয়ক ২টি ব্যাচের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) খাগড়াছড়ির মিলনপুরে গাইরিং হোটেলে অনলাইনে ভাইবারের মাধ্যমে যুক্ত হয়ে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও এ কর্মসূচির পরিচালক মো. আইনুল কবীর।

ইনস্টিটিউট অব চাইল্ড এন্ড হিউম্যান ডেভেলপমেন্ট (আইসিএইচডি)-এর কারিগরি সহায়তায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত প্রারম্ভিক মেধা বিকাশ দক্ষতাবৃদ্ধি কর্মসূচির আওতায় এ প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করছেন আইসিএইচডির নির্বাহী পরিচালক এবং শিশুর বিকাশ বিষয়ক বিশেষজ্ঞ মাহমুদা আকতার।

প্রশিক্ষণে সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন আইসিএইচডির কর্মসূচি ব্যবস্থাপক মো. মেহেদী হাসান।

কর্মশালায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আইসিডিপি প্রকল্পের উপজেলা প্রকল্প ব্যবস্থাপক জোতির্ময় চাকমা ও প্রোগ্রাম অফিসার  এটিএম সোয়েব চৌধুরী প্রশিক্ষণ প্রদান করেন।

শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশ এবং শিশুর লালন পালন বিষয়ে সরকারি ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাদের বিজ্ঞান ভিত্তিক জ্ঞান ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে সরকারের গৃহীত শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশের সমন্বিত নীতি বাস্তবায়নে সহায়তা করা এই প্রশিক্ষণ কর্মশালার মূল উদ্দেশ্য।

শিশুর বিকাশ বিষয়ক ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় খাগড়াছড়ি জেলা পর্যায়ে জেলা প্রশাসনের কর্মকর্তা, সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সরকারি ও বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া, স্কাউটস এবং এনজিও প্রতিনিধিসহ মোট ৩০জন অংশগ্রহণ করছেন। শিশুর লালন-পালন বিষয়ক ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় খাগড়াছড়ি পৌরসভার মহিলা কাউন্সিলর ও কর্মকর্তাসহ মোট ২৫জন অংশগ্রহণ করছেন।

আগামী ১৫ ফেব্রুয়ারি প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ প্রদানের মধ্য দিয়ে ২টি ব্যাচের এ প্রশিক্ষণ কর্মশালা শেষ  হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *