খাগড়াছড়িতে মারমা সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব “ওয়াগ্যে পোয়েহ” পালিত হচ্ছে


 

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

নানা আয়োজনে ও উৎসাহ-উদ্দীপনায় আজ বৃহস্পতিবার খাগড়াছড়িতে পালিত হচ্ছে মারমা (বৌদ্ধ) সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ওয়াগ্যে পোয়েহ বা প্রবারণা পূর্ণিমা উৎসব।

ওয়াগ্যোয়ে পোয়েহ উৎসবকে ঘিরে খাগড়াছড়ি জেলার বৌদ্ধ বিহারগুলোকে নানা রঙে সাজানো হয়েছে। ওয়া শব্দের অর্থ বর্ষাবাস আর গ্যোয়ে শব্দের অর্থ পরিসমাপ্তি।

দিনটি উপলক্ষ্যে সকাল থেকে বিহারগুলোতে চলছে বিশ্ব শান্তি কামনায় সমবেত বুদ্ধ প্রার্থনা, বুদ্ধ পূজা, পঞ্চশীল গ্রহণ, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্ট পরিখরা দান, ধর্ম দেশনা ও উৎসর্গ, বিক্ষু সংঘকে পিন্ড দান, পঞ্চশীল গ্রহণ, হাজার বাতি দান, আকাশ প্রদীপ দান।

আষাঢ়ি পূর্ণিমার পর দিন থেকে বৌদ্ধ ভিক্ষুদের তিন মাসব্যাপী ওয়া বা বর্ষাব্রত  (উপোষ) পালন শুরু হয়। তিন মাস পর বৌদ্ধ সম্প্রদায়ের মাঝে আনন্দের বার্তা বয়ে আনে এই প্রবরাণা পূর্ণিমা। বিকালে হাজার ফুল দিয়ে বুদ্ধপূজা আর সন্ধ্যায় চেঙ্গী নদীতে ভাসানো হবে হাজারো প্রদীপ প্রজ্জলিত ময়ূর পঙ্খি এবং আকাশে উড়ানো হবে ফানুস ।

এছাড়া “ওয়াগ্যোয়ে পোয়ে” উপলক্ষ্যে প্রতিটি মারমা পল্লীতে সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠা তৈরী, মঙ্গল প্রদীপ প্রজ্জলন ও রাতে ফানুস বাতিল উড়ানোসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *