খাগড়াছড়িতে পুলিশী বাধা উপেক্ষা করে ছাত্র ফ্রন্টের মিছিল, সমাবেশ ও স্মারকলিপি প্রদান


khagrachari-pic-(Al amin)

জেলা প্রতিনিধি, খাগড়াছড়ি:

আসন্ন ২০১৪-১৫ সালের অর্থ বাজেটে শিক্ষাখাতে জাতীয় বাজেটে ২৫ শতাংশ বরাদ্দ, খাগড়াছড়ি সরকারী কলেজে শিক্ষা সংকট নিরসন, নতুন বিষয়ে অনার্স চালু, আগামী বছরেই রাষ্ট্রবিজ্ঞানের মাষ্টার্স চালুসহ হোস্টেল নির্মাণের দাবীতে খাগড়াছড়িতে পুলিশী বাধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্রফন্ট খাগড়াছড়ি শাখা। বৃহষ্পতিবার সকাল সাড়ে ১১টায় খাগড়াছড়ি সরকারী কলেজ থেকে একটি মিছিল বের
করা হয়। মিছিলটি লারমা স্কোয়ারে আসলে পুলিশী বাধা দেয়।

পরে পুলিশী বাধার মুখে সংক্ষিপ্ত সমাবেশ করে তারা। এসব বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের খাগড়াছড়ি শাখার সভাপতি নাজির হোসেন, সাধারণ সম্পাদক কবির হোসেন, কলেজ শাখার সদস্য সচিব স্বাগতম চাকমা, জেলা দপ্তর সম্পাদক অরন্দিম কৃষ্ণ দে, সংগঠক শাহাদাৎ হোসেন। সমাবেশে বক্তারা বলেন, দেশের অর্থনীতিবিদ, ব্যবসায়ী প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেনীর পক্ষ থেকে বাজেট নিয়ে মতামত রাখা হচ্ছে। কিন্তু শিক্ষার দাবীতে আন্দোলনরত ছাত্র সংগঠনগুলোর সাথে মতবিনিময়ের কোন উদ্যোগ নেয়া হচ্ছেনা।
 
বক্তারা বলেন, শিক্ষা ও গবেষণার প্রাণ কেন্দ্র বিশ্ববিদ্যালয় সমূহ প্রতিবছরে বাজেট ঘাটতি মোকাবেলা করছে। কিন্তু সরকার সে দিকে দৃষ্টি দিচ্ছে না। খাগড়াছড়ি সরকারী কলেজের সমস্যার কথা বলতে গিয়ে বক্তারা বলেন, “সরকারী কলেজে দূর্গম এলাকা থেকে অনেক ছাত্রছাত্রী পড়তে আসে। কিন্তু তাদের থাকার কোন ব্যবস্থা নেই। কলেজে শিক্ষক সংকট তীব্র আকার ধারণ করেছে। সরকার এসব সমস্যা নিরসনে দ্রত ব্যবস্থা নেয়ার দাবী জানানো হয়।
 
এদিকে জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রীকে স্মারক লিপি দেয়ার জন্য যেতে চাইলে পুলিশ তাতেও বাঁধা দেয়। পরে জেলা প্রশাসকের প্রতিনিধি নেজারত ডেপুটি কালেক্টরের মাধ্যমে স্মারকলিপি প্রদান করে তারা।
স্মারকলিপিতে শিক্ষাখাতে ২৫ শতাংশ বরাদ্ধ, শিক্ষক নিয়োগের জন্য নতুন পদ সৃষ্টি, নতুন নতুন বিষয়ে অনার্স কোর্স চালুসহ ৬টি দাবী জানানো হয়। পরে মিছিলটি আবার কলেজ প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *