খাগড়াছড়িতে নিরাপত্তাবাহিনীর উদ্যোগে দুই দিনব্যাপী চিকিৎসা সেবা



নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

“গোষ্ঠী-ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশ গড়ি, সম্প্রীতির খাগড়াছড়ি” এ প্রতিপাদ্যে খাগড়াছড়ি নিরাপত্তা রিজিয়নের উদ্যোগে শুরু হয়েছে দুই দিনব্যাপী ঠোঁট কাটা ও বার্ন রোগীদের অপারেশন।
এ উপলক্ষে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ অডিটরিয়ামে খাগড়াছড়ি নিরাপত্তা রিজিয়নের সার্বিক ব্যবস্থাপনায় ঠোঁট কাটা ও বার্ন রোগীদের অপারেশন মাধ্যমে নতুন জীবন ধারায় নিয়ে আসা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খাগাছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ, বাংলাদেশ বার্ন ইউনিটসমূহে জাতীয় সমন্বয়ক ডাক্তার সামান্ত লাল সেন, খাগড়াছড়ি সেনানিবাসের ৫ ফিল্ড এ্যাম্বুলেন্স’র অধিনায়ক লে. কর্নেল শেখ মোহাম্মদ মামুনুর রশীদ, খাগড়াছড়ি জেলা প্রশাসক রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমেদ খান ও সিএইচটিআরএফ’র চেয়ারম্যান ও পার্বত্যনিউজের সম্পাদক মেহেদী হাসান পলাশ।
মতবিনিময় সভায় খাগড়াছড়ি জেলার জনপ্রতিনিধি, সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


অনুষ্ঠান প্রধান অতিথি কুজেন্দ্র লাল ত্রিপুরা নিরাপত্তাবাহিনীর এ মহৎ উদ্যোগের প্রশংসা করে বলেন, বাংলাদেশের নিরাপত্তাবাহিনী শুধু দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় কাজ করছে না, দেশের জনকল্যাণেও কাজ করছে। তিনি জাতি-ভেদাভেদ ভুলে মানুষের কল্যাণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, শান্তি-সম্প্রীতি ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে সন্ত্রাস, জঙ্গীবাদ ও সাম্প্রদায়িকতা পরিত্যাগ করতে হবে।
খাগাছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ সকল মহলকে অন্যায়ের পথ থেকে সরে আসার আহ্বান জানিয়ে বলেন, নিরীহ মানুষের উপর বোঝা চাপিয়ে দিয়ে আদর্শ স্থাপিত হয় না। মানুষের জন্য কাজ করলে আদর্শ এমনিতে স্থাপিত হবে।
বাংলাদেশ বার্ন ইউনিটসমূহে জাতীয় সমন্বয়ক ডাক্তার সামান্ত লাল সেন খাগড়াছড়িকে ঠোঁট কাটা রোগ মুক্ত করার ঘোষণা দিয়ে বলেন, আগামীতে মানব কল্যাণে নিরাপত্তাবাহিনীর যখনি ডাক পড়বে তখনি খাগড়াছড়ি আসার প্রতিশ্রুতি দেন।
সিএইচটিআরএফ’র চেয়ারম্যান ও পার্বত্যনিউজের সম্পাদক মেহেদী হাসান পলাশ বলেন, দীর্ঘ দিন ধরে পার্বত্য চট্টগ্রামের মানুষের কল্যাণে গবেষণার কাজ করে আসছি। তারই ধারাবাহিকতায় আজকের এ আয়োজন।
খাগড়াছড়ি সেনানিবাসের ৫ ফিল্ড এ্যাম্বুলেন্স, ঢাকা মেডিকেল কলেজের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগ ও খাগড়াছড়ি সিভিল সার্জন কার্যালয় ও সিএইচটিআরএফ’র সহযোগিতায় বাংলাদেশ বার্ন ইউনিটসমূহে জাতীয় সমন্বয়ক ডাক্তার সামান্ত লাল সেন’র নেতৃত্বে বার্ন ও প্লাস্টিক সার্জারির স্বনামধন্য ও বিশেষজ্ঞ ডাক্তাররা এ চিকিৎসা সেবায় অংশ নিচ্ছেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর নাজমুস সালেহীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *