ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার দাবিতে শিশুর‌্যালি


Kutukchari Child Rally Pic_2
স্টাফ রিপোর্টার :
পার্বত্যাঞ্চলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিজস্ব জাতিসত্তার নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার দাবিতে রাঙামাটি সদরের কুতুকছড়িতে এক শিশুর‌্যালি ও সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রামে পূর্ণ স্বায়ত্বশাসনের দাবিতে আন্দোলনরত আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপল ডেমোক্রেটিক ফ্্রন্ট (ইউপিডিএফ) সমর্থনপুষ্ট ছাত্র সংগঠন বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

সোমবার সকাল ১১টায় পিসিপির জেলা শাখার উদ্যোগে কুতুকছড়ি বড় মহাপুরম উচ্চ বিদ্যালয় প্রধান গেট হতে র‌্যালিটি বের করে কুতুকছড়িবাজার ঘুরে আবার বিদ্যালয় গেটের সামনে সমাবেশ করা হয়। পিসিপির জেলা শাখার সভাপতি অনিল চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, কুতুকছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সন্তু বিকাশ খীসা, পিসিপির জেলা কমিটির অর্থ-সম্পাদক নিখন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের রিনা চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ বহুজাতি ও ভাষাভাষীর দেশ। এ দেশে বৃহত্তর বাঙালি জাতি ছাড়াও ৪৫টির অধিক সংখ্যালঘু জাতির বসবাস রয়েছে। জাতিগুলোর রয়েছে নিজস্ব ভাষা, সংস্কৃতি, গৌরবময় ইতিহাস ও ঐতিহ্য। কিন্তু বাংলা ভাষা ও সংস্কৃতির আধিপত্যের কারণে এসব সংখ্যালঘু জাতির ভাষা ও সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। সরকার সংখ্যালঘু জাতিগুলোর ভাষার বিকাশ ও শ্রীবৃদ্ধির প্রতিশ্রুতি দিলেও বাস্তবে এ ধরনের কোনো পদক্ষেপ নেই।

বক্তারা অবিলম্বে নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিতসহ পিসিপির শিক্ষা সংক্রান্ত পাঁচ দফা দাবি বাস্তবায়ন এবং পার্বত্য চট্টগ্রামে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা নির্দেশনাকে অগণতান্ত্রিক বলে উল্লেখ করে ওই ১১ নির্দেশনা প্রত্যাহার, রাঙামাটি মেডিকেল কলেজ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম স্থগিত রাখার দাবি জানান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *