কুরবানির আগ মুহূর্তে  ছুরি-বটি-চাপাতি বিকিকিনিতে ব্যস্ত কামারপল্লী


bandarban-pic-9-9

নিজস্ব প্রতিবেদক:

দরজায় কড়া নাড়ছে ঈদ-উল-আযহা বা কুরবানির ঈদ। এই ঈদের প্রধান অনুষঙ্গ হলো পশু কুরবানি। আর এ জন্য আগে থেকেই নিয়ে রাখতে হয় কিছু প্রস্তুতি। কুরবানির পশুর চামড়া ছাড়ানো আর মাংশ কাটার জন্য আগে থেকে কিছু প্রস্তুতি নেয়া জরুরী। কুরবানির জন্য হাতের কাছে রাখতে হয় দা, বটি, ছুরি, চাপাতি, কাঠের গুঁড়ি ইত্যাদি।

বান্দরবানের ছোটবড় প্রায় সব বাজারেই এসব সরঞ্জাম পাওয়া যায়। বাজারের কামারপট্টিতে পাওয়া যাচ্ছে ছুরি-বটি-চাপাতি কোরবানির পশুর মাংশ কাটার এসব উপকরণ। তাই এখন কামাররা সুবিধা সময় পার করছে।

কয়েকটি বাজারের বিভিন্ন দোকান ঘুরে দেখা যায়, প্রত্যক দোকানে দামদর প্রায় একই। এসব দোকানে পশু জবাইয়ের জন্য বড় আকৃতির ছুরি বিক্রি হচ্ছে ৮০০ থেকে দেড় হাজার টাকায়। মাঝারি আকৃতির ছুরির দাম ৩০০ থেকে এক হাজার টাকা। চামড়া ছড়ানোর জন্য ছোট আকৃতির ছুরির দাম ১০০ থেকে ২৫০ টাকা। কামারের দোকানগুলোতে চাপাতি বিক্রি হচ্ছে মানের ভিত্তিতে ৫০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত। আকারভেদে বটি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৫০০ টাকায়। বিভিন্ন মাপের পশু জবাই করার ছুরি মিলছে ৫০০ টাকা থেকে ৮০০ টাকায়। চামড়া ছোলার ছুরি ২০০ টাকা আর সাধারণটি ৫০ টাকা থেকে ১০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *