কুতুবদিয়া হাসপাতালে অক্সিজেন নেই সপ্তাহ ধরে


কুতুবদিয়া প্রতিনিধি:

কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন নেই এক সপ্তাহের বেশি সময় ধরে। ফলে দ্বীপের নিরূপায় রোগীরা জরুরী মূহুর্তে অতি প্রয়োজনীয় সেবা থেকে বঞ্চিত হচ্ছে। হাসপাতালে ভর্তি রোগীর অক্সিজেন প্রয়োজন হলে গভীর রাতেও দৌঁড়াতে হচ্ছে অন্যত্র। বাড়ছে ভোগান্তিও।

হাসপাতালের স্টোরকিপার রুহুল আমিন বলেন, গত নভেম্বর মাসের ৯ তারিখে জেলা সিভিল সার্জন অফিস থেকে ৩টি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ দেয়া হয়েছিল। গত ৩০ নভেম্বর চাহিদাপত্রসহ ফের সেখানে গেলেও তাকে খালি হাতে তিনি ফিরে আসেন। ওই অফিসে ৯টি খালী সিলিন্ডার জমা দেয়া হলেও একটিও মেলেনি।

তিনি আরো বলেন, প্রয়োজনীয় রোগীদের অক্সিজেন দেয়া হলে মাসে অন্তত ১০টি সিলিন্ডার লাগবে। সেখানে মেলে গড়ে ৩/৪টি। ঠাণ্ডা মৌসুমে শ্বাস-কষ্ট, নিউমোনিয়া রোগের প্রকোপ বাড়ায় অক্সিজেনের চাহিদাও বেড়ে যায়।

সপ্তাহকালের বেশি সময় যাবৎ হাসপাতালে অক্সিজেন না থাকার বিষয়টি নিশ্চিত করে ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ জয়নুল আবেদীন বলেন, প্রয়োজনের তুলনায় হাসপাতালে অক্সিজেন সরবরাহ কম। প্রতিমাসেই গুরুত্বপূর্ণ অক্সিজেন ঘাটতি লেগেই আছে। বাধ্য হয়েই অনেক সময় জরুরী মূহুর্তে রোগীকে বাহিরে পাঠানো হয়। অক্সিজেন না থাকার বিষয়টি সিভিল সার্জন অফিসকে অবহিত করেছেন বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *