কাপ্তাই লাম্বার প্রসেসিং কমপ্লেক্স প্রতিষ্ঠান ইউনিট প্রায় ২ কোটি টাকা রাজস্ব আয়


কাপ্তাই প্রতিনিধি:

বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন লাম্বার প্রসেসিং কমপ্লেক্স ও করাতকল কাপ্তাই ইউনিট বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের চাহিদা পূরণে জাতীয় উন্নয়ন,কর্মকান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ২০১৬-১৭ অর্থ বছরে প্রায় দু’কোটি টাকা রাজস্ব আয় করেছে। বর্তমানে ২০১৭-১৮ অর্থ বছরে লক্ষ্য মাত্রা একশ’৩২ হাজার ঘনফুট কাঠ চাহিদা রয়েছে।

বন বিভাগ, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের কর্তৃক কাঠের উপর নির্ভরশীল উক্ত প্রতিষ্ঠানটি কর্মকর্তা কর্মচারীদের অত্যন্ত প্রচেষ্ঠায় দিন, দিন ক্ষতি কাটিয়ে কয়েক বছর যাবত লাভ করে চলছে বলে যানা যায়।

এ প্রতিষ্টানটির উৎপাদিত পণ্য রাবার চিড়াই কাঠ, বিবিধ বনজ সাইজ কাঠ, আসবাবপত্র, মাধ্যমিক ও উচচ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, ক্যাবল ড্রাম, ইষ্টার্ণ ক্যাবল লি. ডানেশ, খাদ্য অধিদপ্তরকে কার্যাদেশ মোতাবেক পন্য সরবরাহ করা হয়।

যা ইতি মধ্যে সরবরাহ করে ২০১৬-১৭ অর্থ বছরে প্রতিষ্ঠানটি এককোটি ৫১লাখ ৯৬হাজার টাকা আয় করতে সক্ষম হয়েছে বলে প্রতিষ্ঠান প্রধান উলে­খ করেন।

প্রতিষ্ঠানের শ্রমিক ইউনিয়ন কর্মচারী সভাপতি আনোয়ার হোসেন ও সম্পাদক মফিজ উদ্দিন বলেন, উপরোক্ত প্রতিষ্ঠানগুলো হতে নিয়মিত কার্যাদেশ পাওয়া গেলে উক্ত ইউনিটটি উৎপাদনে আগামিতে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এবং পাশা, পাশি সরকার রাজস্ব আয় বাড়বে।

বশিউক, এলপিসি কাপ্তাই ইউনিট প্রধান তীর্থ জিৎ রায় বলেন, বাংলাদেশ বন বিভাগ হতে প্রয়োজনিয় পরিমান বনজ কাঠ সরবরাহ এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান হতে আসবাবপত্র, চিড়াইকাঠ, তথা ডানেস, ক্যাবল ড্রাম, ইত্যাদি কার্যাদেশ নিয়মিত পাওয়া গেলে উৎপাদন অনুযায়ি লক্ষ্যমাত্রা অর্জন করা সন্বাভ।

এতে একদিকে যেমন প্রাকৃতিক বনজ সম্পাদের উপর মানুষের নির্ভশীলতা কমবে অন্য দিকে সরকারের কোটি, কোটি টাকা রাজস্ব আয় করবে বলে মন্তব্য করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *