কাপ্তাই জেলেদের জালে আবারও ধরা পড়ল বিরল প্রজাতির মাছ


CAT FISH 16-04 copy

কাপ্তাই প্রতিনিধি:

কাপ্তাই কর্ণফুলী নদীতে আবারও জেলেদের জালে ধরা পড়ল বিরল প্রজাতির সামুদ্রিক ক্যাট ফিশ মাছ। কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র প্রজেক্ট এলাকায় কর্ণফুলী নদীতে জেলের দল রাতে মাছ ধরার জন্য গেলে মফিজ নামের এক জেলের ভাসাজালে ওই সামুদ্রিক প্রজাতির মাছটি জেলেদের জালে ধরা পড়ে।

রোববার সকালে মাছটি প্রজেক্ট পুরাতন বাজারে আনা হলে এলাকার সর্বস্তরের লোকজন মাছটিকে দেখার জন্য হুমড়ি খেয়ে পড়ে। এটি একটি সামুদ্রিক প্রজাতির বিরল মাছ। যা  জোয়ার ভাটার মধ্যে হঠাৎ করে নদীতে ঢুকে পড়ে।

মৎস্য কর্মকর্তা সূত্রে জানা যায়,  আটক মাছটির দৈর্ঘ্য দেড় ফুট এবং ওজন দেড় কেজি। সম্পূর্ণ শরীরে কাটা আশযুক্ত স্বর্ণালী রঙের। এটি খাওয়ার উপযোগী নয় বলেও জানা যায়। মাছটি দেখার জন্য কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ, প্রকৌশলী জাহাঙ্গীর আলম, মহিলা এমপির প্রতিনিধি ইব্রাহিম খলিল, বিউবো সিবিএ নেতা আব্দুল ওহাবসহ বিভিন্ন লোকজন আসে।

ইউপি চেয়ারম্যান প্রকৌঃ আব্দুল লতিফ বলেন, আমি এর পূর্বে কখনও এ প্রজাতির মাছ দেখিনি। বা এর নামকি তাও  জানিনা।

কেউ বলে ক্যাট ফিশ, আবার অনেকে  শাকার মাউথ বলে উল্লেখ করেন। চেয়ারম্যান খুশি হয়ে জেলেকে দুইশত টাকা পুরষ্কার প্রদান করে। পড়ে কাপ্তাই মৎস্য উন্নয়ন কর্পোরেশন উপ-ব্যবস্থাপক উপকেন্দ্র প্রধান মো. শামসুজামানকে খবর দিলে তিনি মাছটি যত্ন করে রাখে।

তিনিও বলেন, আমি এ ধরনের মাছ এ প্রথম দেখলাম। তিনিও সঠিক করে মাছটির নাম বলতে পাড়েনি। পড়ে রাঙ্গামাটি জেলা মৎস্য গবেষণা কেন্দ্র সংরক্ষণের জন্য সকালে এ বিরল প্রজাতির মাছটি পাঠিয়ে দেওয়া হয়।

উল্লেখ্য ২১ জুলাই ২০১৬ এ ধরনের আরও একটি মাছ কর্ণফুলী নদীতে জেলেদের হাতে ধরা পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *