কাপ্তাই চিংম্রং সাংগ্রাই জল উৎসবে মাতোয়ারা


MP USTON copy

কাপ্তাই, প্রতিনিধি:

পুরাতনকে ধুয়ে মুছে নতুনকে বরণ করে নিয়ে আমরা পার্বত্যাঞ্চলকে সকলে আপন করে নেই। বিশ্বের বিভিন্নদেশসহ বাংলাদেশে প্রতিনিয়ত অনেক সমস্যার সৃষ্টি হচ্ছে। কিন্তু এর কোন সমাধান হচ্ছেনা। উপজাতিসহ অনেক সাধারণ মানুষ এ বর্ষবরণ পালন করতে পারছেনা। তাই আমরা সবাই মিলে পুরাতন সব গ্লানি মুছে ফেলে জল কেলির মাধ্যমে নতুনকে বরণ করে নেই।

চিংম্রং জলকেলি সাংগ্রাই উৎসবে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি সাংসদ শ্রী উষাতন তালুকদার এমপি এসব কথা বলেন।

ঐতিহ্যবাহী চিংম্রং মারমা উপজাতিদের নববর্ষের নাম ‘সাংগ্রাই’। আনন্দ, উদ্দীপনা, নানা ধরণের খেলাধুলা এবং বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে সাংগ্রাই উৎসব শনিবার সকাল সাড়ে ১০টায় কাপ্তাই অনুষ্ঠিত হয়।

জলকেলি অনুষ্ঠানে বিভিন্ন জেলা হতে হাজারো লোকের সমাগম হয় এ অনুষ্ঠানে। উপজাতীয় তরুণ-তরুণীরা জল কেলি উদ্বোধন শেষে একে অপরকে পানি ছিটিয়ে পিছনের সব গ্লানি ভুলে গিয়ে নতুন বছরকে আপন করে নিয়ে নিজ ঘরে ফিরে। একে অপরকে পানি ছিটিয়ে সকলে আনন্দ ভাগা-ভাগি করে নেয়।

WATER F 15 04 2 copy

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সাংগ্রাই উদযাপন কমিটির আহ্ববায়ক খ্যাইসা অং মারমা। অন্যন্যাদের মধ্যে আরও বক্তব্য রাখেন, উদযাপন কমিটির উপদেষ্টা কংচাই মারমা, কাপ্তাই উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান অংসুইছাইন চৌধুরী, শিক্ষাবিদ প্রফেসর মংসানু মারামা, যুগ্ম জজ এডভোকেট দীপেন দেওয়ান, আঞ্চলিক পরিষদ সদস্য মংনচিং মারমা।

এ সময় আরও উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান দিলদার হোসেন, এএসপি সার্কেল আসলাম ইকবাল, আবাসিক প্রকৌশলী মজিবুর রহমান, মারমা এসোসিয়েশন সহসভাপতি থোয়াইঅং মারমাসহ বিভিন্ন গন্যমান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *