কাপ্তাইয়ে বন্যপ্রাণী হতে ফল-সবজি সুরক্ষার অভিনব কায়দা


monkey-1-copy

কাপ্তাই প্রতিনিধি:

কাপ্তাইয়ে বনের পশুপাখি লোকালয়ে এসে ফলমূল, শাকসবজি খেয়ে সাবাড় করে দেয়। রক্ষা পেতে  গাছের ওপর মশাড়ি বিছিয়ে অভিনব  চেষ্টা করছে গ্রামবাসী। কাপ্তাইয়ে বনের  বন্যপ্রাণীরা  বনের মধ্যে খাদ্য না পেয়ে লোকালয়ে এসে প্রতিনিয়ত হামলার চেষ্টা করছে। হাতি, বানরের উৎপাতে অতিষ্ঠ হয়ে পড়েছে এলাকার লোকজন। প্রায়ই নৌবাহিনী সড়কের দু’পাশ জুড়ে রাতে কিংবা দিনে হাতির দল দেখতে পাওয়া যায়। ঐ পথে লোকজন চলতে প্রতিনিয়ত ভয়ের মধ্যে থাকতে হয়। এমনকি আতঙ্ক নিয়েই চলাচল করতে হয় সবার।

লোকালয়ের লোকজন এ প্রতিনিধিকে বলেন, ভাই বানরের জ্বালায় অতিষ্ট হয়ে পড়েছি। এদের ব্যাপারে কিছু লিখতে পারেন না। সিম, পেঁপে, বরবটি, পেয়ারা, বড়ই, কলা সব খেয়ে রীতিমত সাবাড় করে দিচ্ছে একেরপর এক হানা দিয়ে। কোন ধরনের সবজিই এদের হাত হতে রক্ষা করতে পারছেন না বলেও জানান তারা।

শিল্প এলাকার মোঃ শাহজাহান বলেন, অন্যকোন উপায় না পেয়ে বানরের জ্বালায় অতিষ্ট হয়ে  বড়ই গাছের ওপর মশারি বিছিয়ে দিয়েছি। আবার অনেকে নিজ সবজি রক্ষার জন্য বাগানে  ঘন্টা ঝুলিয়ে দিয়ে সংকেত দিচ্ছে বলে উল্লেখ করেন।

এদিকে অভিজ্ঞ মহল বলছেন, বনাঞ্চল নিধনের কারনে বনের মধ্যে  পরিমান মত খাদ্য না থাকায়  এরা খাদ্যের সন্ধানে লোকালয়ে এসে  হামলা চালাচ্ছে। একেরপর এক হানা দিয়ে স্থানীয় লোকদের রোপায়িত সবজির ওপর তাণ্ডব তালাচ্ছে। বন বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষ এদের রক্ষা এবং পশুখাদ্য সৃষ্টিতে অধিক পরিমান বনায়ন ও বন্যপ্রাণীর অভয়াশ্রম করা হলে বন্যপ্রাণী লোকালয়ে এসে হামলা করবেনা বলে মন্তব্য করেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *