কাউখালীতে দুঃস্থদের মুখে হাসি ফোটাচ্ছে ইফসা’র সমৃদ্ধি কর্মসূচী


kawkhali-ypsa-news-pci-copy

কাউখালী প্রতিনিধি:

স্বাস্থ্য সেবা, দারিদ্র বিমোচন ও সরকারের দেয়া বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচী সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে কাউখালীতে কাজ করে যাচ্ছে বেসরকারী উন্নয়ন সংস্থা ইয়ং পাওয়ার সোস্যাল একশন (ইফসা)। এ উপলক্ষে রবিবার সকাল ১১টায় কলমপতি বোর্ড অফিস চত্ত্বরে এক আলোচনা সভা ও বিশেষ স্বাস্থ্য ক্যাম্পের আয়োজন করে সংস্থাটি। এতে সহায়তা করে কাউখালী উপজেলা প্রশাসন।

উপজেলার কলমপতি ইউনিয়নের নাইল্যাছড়ি গ্রামের আজিরন বেগম (৫৫), তারাবনিয়ার মংচাবাই মারমা (৪৫)। অসচ্ছল সংসারের হাল ধরতে ভিক্ষাবৃত্তিকেই বেছে নিতে হয়েছিল তাদের। মাথা গোঁজার এতটুকু ঠাইও ছিলনা। সহায়তা তো দুরের কথা অনেক চেষ্টা করেও সরকারী বেসরকারি কোন সংস্থা থেকেই ঋণ পাননি।

অবশেষে সে আক্ষেপ ঘুচিয়েছে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ইফসা। পেয়েছেন ১ লাখ টাকা অর্থ সহায়তা। এ দিয়ে তারা তৈরী করেছেন মাথা গোঁজার একখানা ঘর সাথে বাচুরসহ দুধের গরু, ঘুচবে সংসারের দৈন্যতা, কিছুটা স্বস্তি এসেছে তাদের জীবনে। আজিরন বেগম প্রাপ্ত টাকা থেকে এক কানি জমিও বন্ধক রেখেছেন।  বেসরকারী উন্নয়ন সংস্থা ইফসার সহায়তা পেয়ে তারা এখন আর ভিক্ষা করেন না।

সকাল ১১টায় শুরু হওয়া বিশেষ স্বাস্থ্য ক্যাম্পের সেবা নিতে দূর দুরান্ত থেকে ছুটে আসেন অন্ত দুই শাতাধিক নারী পুরুষ। এতে দুপুর ২টা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। এছাড়াও সংস্থাটির উদ্যোগে উপজেলার কলমপতি ইউনিয়নের ৯ ওয়ার্ডে লক্ষাধিক টাকা খরচ করে একটি করে সমৃদ্ধি কেন্দ্র খোলা হয়। এতে প্রতিদিন একজন শিক্ষক প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কাছ থেকে দৈনিক ক্লাশের পড়া আদায় করে নিবেন।

এছাড়ও এসব কেন্দ্রে সামাজিক বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করার জন্য উন্মোক্ত রাখা হয়েছে। সমৃদ্ধি কেন্দ্রটি পরিচালনার জন্য সংশ্লিষ্ট ওয়ার্ডের মেম্বারকে সভাপতি করে ১৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে দেয়া হয়। প্রতিটি কেন্দ্রের তদারকি করবে ইফসা কাউখালী ব্রাঞ্চ। পর্যায়ক্রমে প্রতিটি ওয়ার্ডের সম্বৃদ্ধি কেন্দ্র গুলোতে আয়োজন করা হবে বিশেষ স্বাস্থ্য ক্যাম্পের।

কলমপতি ইউপি চেয়ারম্যান ক্যজাই মারমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আফিয়া আখতার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ বেবী রানী ত্রিপুরা, কাউখালী স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ প্রদীপ কুমার নাথ, উপজেলা সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডাঃ সুরভী দাশ। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা মোঃ জাহাঙ্গীর হোসেন, আওয়ামী লীগ নেতা আবু তাহের শাহজাহান, দেলোয়ার লিডার, ৫নং ওয়ার্ডের মেম্বার মোঃ দেলোয়ার হোসেন, ইফসার কাউখালী ব্রাঞ্চ ম্যানেজার এনামুল হক শান্ত প্রমূখ।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *