কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শামসুদ্দিন চৌধুরী আর নেই


samsuddin-chakaria

চকরিয়া প্রতিনিধি :
কক্সবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ও পেকুয়া শহীদ জিয়াউর রহমান উপকূলীয় কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রফেসর শামসুদ্দিন চৌধুরী ইন্তেকাল করেছেন, ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহির রাজিউন। মৃত্যুকালে তাহার বয়স ছিল ৮২ বছর। তিনি সোমবার বিকাল ৫টায় চট্টগ্রামের হালিশহর কে ব্লকস্থ নিজ বাসভবনে বার্ধক্যজনিত রোগে মৃত্যু বরণ করেন। তিনি চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের ৯নং ওয়ার্ড পূর্বকাকারা গ্রামের মরহুম শের আলীর পুত্র। মঙ্গলবার সকাল ১১টায় মরহুমের গ্রামের বাড়ি চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নের পূর্বকাকারা জামে মসজিদ মাঠে জানাজা অনুষ্ঠিত হবে। মৃত্যুকালে ২ ছেলে ২ মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

পারিবারিক সূত্রে জানায়, মরহুম অধ্যক্ষ মো. শামসুদ্দিন ১৯৬৩ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে কক্সবাজার সরকারী কলেজ, সিলেট এমসি কলেজ, চট্টগ্রাম সিটি বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম সরকারী কলেজ, চট্টগ্রাম মহসিন কলেজে প্রফেসর ছিলেন। এরপর সন্ধীপ সরকারি কলেজে অধ্যক্ষ এবং কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ’র দায়িত্ব পালন করা অবস্থায় ১৯৯৬সালে চাকুরী থেকে অবসর নেন।
তিনি সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহউদ্দিন আহমদের শিক্ষক হওয়ায় অবসরে থাকা অবস্থায় সালাহউদ্দিন আহমেদর অনুরোধে পেকুয়া শহীদ জিয়া উপকূলীয় কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। জীবদ্দশায় তিনি পূর্ব কাকারা জামে মসজিদের নামে ৩ কানি জমিও দান করেন।

এদিকে প্রফেসর শামসুদ্দিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী সালাহউদ্দিন আহমদ, চকরিয়া-পেকুয়া আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ¦ মৌলভী মোহাম্মদ ইলিয়াছ, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাফর আলম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী, পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, চকরিয়া উন্নয়ন ফোরাম চেয়ারম্যান ও চট্টগ্রাম সেন্ট্রাল পাবলিক স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান আলহাজ¦ আরিফুর রহমান চৌধুরী মানিক, চকরিয়া বিশ^বিদ্যালয় কলেজের অধ্যক্ষ আলহাজ¦ একেএম গিয়াস উদ্দিন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আলহাজ¦ সাফিয়া বেগম শম্পা, জেলা পরিষদের সদস্য ও পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী,চকরিয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি এম আর মাহমুদ, প্রেস ক্লাবের বর্তমান সভাপতি আবদুল মজিদ, সাধারণ সম্পাদক ছোটন কান্তি নাথ সহ নেতৃবৃন্দরা। তারা মরহুমের রূহের মাগফিরাত ও বেহেস্তের উচ্চ সম্মান কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *