কক্সবাজারে সপ্তাহব্যাপী বইমেলা উদ্বোধন করলেন ইমদাদুল হক মিলন


Book Cox Mela
নিজস্ব প্রতিবেদক :
সৈকত শহর কক্সবাজারে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বই মেলা। এই বই মেলার আয়োজন করা হয়েছে কক্সবাজার পাবলিক লাইব্রেরী মাঠে (শহীদ দৌলত ময়দান)। ৩১ মার্চ বিকাল সাড়ে ৫টায় এই বই মেলার উদ্বোধন করেন বিশিষ্ট কথা সাহিত্যক, নাট্য ব্যক্তিত্ব ও দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর-রামু আসনের এমপি সাইমুম সরওয়ার কমল। অনুষ্ঠানে ইমদাদুল হক মিলন বলেন, মানুষের জীবনযাত্রাকে জানার জন্য বইয়ের কাছে যেতে হবে। বই মানুষের জাগরণ ঘটায়। বইয়ের মাধ্যমে সৃষ্টি হয় জাগ্রত। সু-শৃংখল, মূল্যবোধ, শান্তি, চেতনা ও সার্বিক উন্নয়ন করার জন্য বই রয়েছে। বই পড়লে হবে না, বইকে যত্ন করতে হবে। বইকে উল্টানো যাবে না, ভাঁজ করা যাবে না এবং আগুন দেয়া যাবে না। বই যেখানে সেখানে পড়া যায়। কিন্তু যেখানে সেখানে রাখা যায় না। বই পবিত্র জায়গায় রাখতে হবে। বই কিনুন আর না কিনুন বই পড়তে হবে। বই কিনে কেউ দেওলিয়া হয়নি। প্রকাশকরা বই কেনা বেচার পাশাপাশি পড়তে উৎসাহ তৈরি করতে হবে। বইকে মানুষের কাছে নিয়ে যেতে হবে। বই মেলা শেষ হয়ে যেতে পারে, বই যাতে শেষ না হয়। বই মেলার মর্মবাণী হলো চেতনার জাগরণে বই। আমরা কত দিন বাঁচি জানি না, কিন্তু প্রকাশনা আমাদের বাঁচিয়ে রাখবে সারা জীবন।

জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপত্বিতে সপ্তাহব্যাপী বইমেলার উদ্বোধনীয় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতির মধ্যে বক্তব্যে রাখেন, বইমেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: আনোয়ারুন নাসের। অনুষ্ঠিত উদ্ধোধনী মেলায় স্বাগত বক্তব্য রাখেন বইমেলার সদস্য সচিব এডভোকেট তাপস রক্ষিত। মেলার আয়োজকরা জানিয়েছেন, ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। এছাড়া শুক্রবার সহ ছুটির দিনে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। এ ব্যাপারে বই মেলার আয়োজন কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট তাপস রক্ষিত জানান, এবারের বই মেলায় রাজধানী ঢাকা থেকে আসা প্রকাশকসহ ৩৭টি ষ্টল স্থান পেয়েছে। আগামী ৬ এপ্রিল মেলা শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *