কক্সবাজারে বনজ ও ফলদ বৃক্ষমেলা শুরু


কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার জেলা প্রশাসনের সহযোগিতায় বনবিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে কক্সবাজারে শুরু হয়েছে বৃক্ষরোপণ অভিযান বনজ ও ফলদ বৃক্ষমেলা। বৃহস্পতিবার (২ জুলাই) সকালে পাবলিক লাইব্রেরীস্থ শহীদ দৌলত ময়দানে বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, গাছবিহীন মানুষ ও পৃথিবী অচল। সামাজিক ও অর্থনৈতিক ও পুষ্টির ক্ষেত্রে গাছের গুরুত্ব অপরিসীম। তাছাড়া প্রাকৃতিক দুর্যোগে একমাত্র গাছই রক্ষাকবচ হিসেবে কাজ করে। তাই জীবন বাঁচানোর জন্য গাছ দরকার।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা,  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আ.ক.ম শাহরিয়ার, দক্ষিণ বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা মোঃ আলী কবির, উত্তর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা হক মাহবুব মোরশেদ ও ট্রাফিক পুলিশের সহকারি পুলিশ সুপার বাবুল চন্দ্র বণিক।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা বলেন, ১৯৭৩ সালে প্রথম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বৃক্ষমেলা শুরু করেন। সেই থেকে আজ অবদি বৃক্ষ মেলা চলে আসছে। আর শোকের মাসে বৃক্ষ মেলা শুরুর গুরুত্ব আরও বেড়ে গেছে। ইতোমধ্যে কক্সবাজারের বিভিন্ন প্রতিষ্ঠানে ৬০ হাজার গাছ লাগানো হয়েছে। বর্ষা মৌসুম গাছ লাগানোর উপযুক্ত সময়। তাই সকলের উচিত বেশি করে গাছ রোপণ করা। তবে শুধু গাছ লাগালেই হবে না নিয়মিত পরিচর্যাও করতে হবে । তাহলে মিলবে সুফল।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বনবিভাগের আওতায় ক্রেল প্রকল্পের অনুদান কর্মকর্তা মোঃ হেলাল উদ্দিন।

এর আগে জেলা প্রশাসন চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। এবার মেলায় জেলার বিভিন্ন স্থান থেকে স্বনামধন্য ২০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত বৃক্ষ মেলায় বিক্রয় চলবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *