কক্সবাজারের মহেশখালীতে স্কুল-পড়ুয়াদের পরিবেশ সচেতনতা কর্মসূচি `সবুজ উপকূল ২০১৬’ অনুষ্ঠিত


img_20161006_135132-copy

মহেশখালী প্রতিনিধি:

স্কুল-পড়ুয়া ছেলেমেয়েদের সবুজ সুরক্ষার আহ্বানের মধ্যদিয়ে উপকূলীয় জেলা কক্সবাজারের মহেশখালী উপজেলার বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হল ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচি। বৃহস্পতিবার এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।  বিভিন্ন প্রতিযোগিতায় লিখে-এঁকে বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা পুরস্কার পায়।

অনুষ্ঠানমালার আওতায় ছিল আলোচনা সভা, গাছের চারা রোপণ, পুরস্কার বিতরণ, শিক্ষা উপকরণ বিতরণ ও দেয়াল পত্রিকা প্রকাশ। কর্মসূচি উপলক্ষে প্রকাশিত দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’তে চারপাশের পরিবেশ বিষয়ে শিক্ষার্থীদের লেখা প্রকাশিত হয়। উপকূলের শিক্ষার্থীদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়িয়ে তোলা এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল কালাম। বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্জ আনোয়ার পাশা চৌধুরী সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন মহেশখালী থানার অফিসার ইনচার্জ বাবুল চন্দ্র বণিক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি), ভিবিষণ কান্তি দাশ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ফজলুল করিম, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক কক্সবাজার শাখার ফার্স্ট এসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট এন্ড ম্যানেজার (অপরাশেন) মো. হারুন আর রশিদ, কুতুবজোম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোশাররফ হোসেন খোকন, বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হুমায়ূন কবির আজাদ।

শুরুতে সূচনা বক্তব্য দেন সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির স্থানীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও ভোরের কাগজ প্রতিনিধি এম বশির উল্লাহ। শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য তুলে ধরে বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর আছমাউল হুসনা তাছিকা এবং পানিরছড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর এফ এম সাঈদ। পড়ুয়াদের বক্তব্যের পরে কর্মসূচির প্রেক্ষাপট তুলে ধরেন উপকূল সাংবাদিক ও সবুজ উপকূল কর্মসূচির উদ্যোক্তা রফিকুল ইসলাম মন্টু।

সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির আওতায় ৯ম-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘চারপাশের পরিবেশ সমস্যা ও উত্তরণের উপায়’ বিষয়ে রচনা লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছৈয়দা আক্তার রিনা, ২য় হয়েছে একই বিদ্যালয়ের দশম শ্রেণীর উমায়মা সায়মা, ৩য় হয়েছে আছমাউল হুসনা তাছিকা। একই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘উপকূল’ বিষয়ে কবিতা/ছড়া প্রতিযোগিতায় ১ম হয়েছে বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর তাসনিম আয়মান নিশাত, ২য় হয়েছে একই বিদ্যালয়ের নবম শ্রেণীর তাহিয়া তাসনীম, ৩য় হয়েছে একই বিদ্যালয়ের দশম শ্রেণীর নওশীন নওয়াল নিশাত।

কর্মসূচির আওতায় ৬ষ্ঠ-৮ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘সবুজ উপকূল সুরক্ষায় আমিও অংশীদার’ বিষয়ে বন্ধুর কাছে পত্র লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর তাহিরা সুলতানা সাবিত, ২য় হয়েছে পানিরছড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর সপ্না সিদ্দিকী, ৩য় হয়েছে বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর সাজিয়া ইফরাত রাফি। একই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘আমার স্ব্প্নের সবুজ উপকূল’ বিষয়ে ছবি আঁকা প্রতিযোগিতায় ১ম হয়েছে বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ফরিদা ইয়াসমিন কলি, ২য় হয়েছে একই বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর তাহরিকা আক্তার, ৩য় হয়েছে পানিরছড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর নাঈমা মনি।

৬ষ্ঠ-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত চারপাশের যেকোন বিষয় নিয়ে সংবাদ লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে বড় মহেশখালী বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর সাবরিনা সোলতানা শায়লা, ২য় হয়েছে একই বিদ্যালয়ের সায়মা জাহান মুমু, ৩য় হয়েছে পানিরছড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর এফ এম সাঈদ।

কর্মসূচিতে স্কুল-কলেজ পড়ুয়াদের পরিবেশ সচেতনতার পাশাপাশি সৃজনশীল মেধা বিকাশের ওপর গুরুত্বারোপ করা হয়। প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে পড়ুয়ারা লেখালেখির মাধ্যমে নিজেদের ভাবনা প্রকাশ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *