ঔষধ শিল্পের উন্নয়ন ও এমআরপি বাস্তবায়নে ব্যবসায়ীদের আন্তরিক হতে হবে


রামু প্রতিনিধি:

কক্সবাজার জেলা ঔষধ তত্ত্বাবধায়ক প্রিয়াংকা দাশ গুপ্তা বলেছেন, বাংলাদেশের ঔষধ শিল্পের মান বাড়ছে। এ শিল্পের উন্নয়ন ও প্রসারে সরকার যথেষ্ট আন্তরিক। ঔষধ বিক্রয় কেবল ব্যবসা নয় এটি মানবসেবারও অংশ। তাই মানুষের কল্যাণের বিষয়টি ভেবে নিবেদিতপ্রাণ হয়ে ব্যবসা পরিচালনা করতে হবে। অবৈধ, মেয়াদ উত্তীর্ণ ও অনুমোদনবিহীন ঔষধ কোন মতেই বিক্রি করা যাবে না। ড্রাগ ও ট্রেড লাইসেন্স এর পাশাপাশি ঔষধ বিপণন প্রতিষ্ঠানে ফার্মাসিস্ট থাকতে হবে। সবার সহযোগিতা পেলে কক্সবাজারকে ঔষধ শিল্পের মডেল হিসেবে প্রতিষ্ঠিত করা হবে। স্থানীয়ভাবে ঔষধ শিল্পের উন্নয়ন ও ব্যবসায়ীদের কল্যাণে ঔষধ বিক্রিতে এমআরপি বাস্তবায়ন করতে হবে। এজন্য ঔষধ বিক্রয় প্রতিষ্ঠানের মালিকদের আন্তরিক ভূমিকা পালন করতে হবে।

সরকার স্বীকৃত ঔষধ ব্যবসায়ীদের একমাত্র জাতীয় সংগঠন বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি রামু উপজেলা শাখার বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল ১১টায় রামুর স্বপ্নপুরী কমিউনিটি সেন্টারে এ সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি রামু উপজেলা শাখার সভাপতি আবুল কাশেম খাঁন (একে খাঁন) এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি কক্সবাজার জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মিজানুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি কক্সবাজার জেলা শাখার সহ-সভাপতি কনক কান্তি শর্মা, সদস্য শেখ সেলিম ও রুবায়েছুর রহমান, উখিয়া উপজেলা সভাপতি ফরিদ আহমদ। অনুষ্ঠানে বার্ষিক প্রতিবেদন পাঠ করেন, বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি রামু উপজেলা শাখার সাধারণ সম্পাদক আফসার কামাল।

চম্পক বড়ুয়া জুয়েল এর সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি রামু উপজেলা শাখার পক্ষে অধ্যাপক ছৈয়দ আকবর, আমির হোছেন হেলালী, শ্যামল কান্তি শর্মা, সোহেল সাঈদ, আলী আকবর, অমৃত শর্মা, শওকত ওসমান প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সর্বসম্মতিক্রমে পূনরায় আবুল কাশেম খাঁন (একে খাঁন) কে সভাপতি এবং আফসার কামালকে সাধারণ সম্পাদক মনোনীত করে বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি রামু উপজেলা শাখার নতুন কমিটি গঠন করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি রামু উপজেলা শাখার সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। পরে অতিথি ও সংগঠনের সদস্যবৃন্দ মধ্যাহ্নভোজে অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *