ওসমান সরওয়ার আলম চৌধুরী মানবতার রাজনীতি করেছিলেন: এড. সিরাজুল মোস্তফা


রামু প্রতিনিধি:

কক্সবাজার জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা বলেছেন, অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী মানবতাবোধের রাজনীতি করেছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, কক্সবাজারের শ্রেষ্ট সমাজ সেবক, সাবেক জাতীয় সংসদ সদস্য ও রাষ্ট্রদূত অধ্যক্ষ আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী’র ৮ম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে রামুতে আয়োজিত বিশাল স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট সিরাজুল মোস্তফা এসব কথা বলেন।

তিনি বলেন, মানুষকে অন্ধকার থেকে আলোর পথ দেখানোর জন্য তিনি সংগ্রাম করেছিলেন। তিনি ছিলেন রাজনীতির শিক্ষক। যে কারনে রাজনৈতিক জীবনের পাশাপাশি শিক্ষার প্রসার, ক্রীড়া, সাহিত্য-সংস্কৃতির সাথেও নিজেকে উৎসর্গ করেছিলেন। তার মতো মানুষ, তার মতো পিতা, তার মতো নেতা পাওয়া সবার জন্য সৌভাগ্যের। ওসমান সরওয়ার আলম চৌধুরীর জীবনের প্রতিটি কর্ম সবার জন্য শিক্ষনীয়। কাজের মাধ্যমে তিনি অমর হয়ে থাকবেন। মৃত্যুর পরও কবর থেকে তিনি যেন মানবতা আর কল্যাণের আহবান জানিয়ে যাচ্ছেন। দেশ ও মানুষের কল্যাণে তাঁর প্রতিটি কর্ম আর আদর্শকে বাঁচিতে রাখতে হবে।

এডভোকেট সিরাজুল মোস্তফা আরও বলেন, বহুগুণে গুণান্বিত মানুষ ছিলেন অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী। তিনি মুক্তিযুদ্ধ, রাজনীতি, শিক্ষা, সমাজসেবা, ক্রীড়া, সংস্কৃতিসহ আরো নানান স্তরে নিজের কর্মদক্ষতার মাধ্যমে মানুষের হৃদয় জয় করেছিলেন। আর বিরল এ ব্যক্তিকে আবিস্কার করেছিলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭০-৭৩ সালের প্রাদেশিক পরিষদ ও জাতীয় সংসদ নির্বাচনে রামু-উখিয়া-টেকনাফ নির্বাচনী আসনে ওসমান সরওয়ার আলম চৌধুরীকে মনোনয়ন দিয়েছিলেন বঙ্গবন্ধু নিজেই। আর সেই নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে বঙ্গবন্ধুর সাথে আরো ঘনিষ্ট হন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ওসমান সরওয়ার আলম চৌধুরী।

ওসমান সরওয়ার আলম চৌধুরী শুধু কক্সবাজারের নন, তিনি বাংলাদেশের অন্যতম সমাজসেবক ছিলেন। শিক্ষা ও জনকল্যাণে তার অবদান এদেশে বিরল। তিনি রামুর সন্তান হলেও যেখানে বিচরণ করেছেন সেখানেই নিজের কর্মকান্ডে সেবার দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। তার মতো কীর্তিমান মানুষের আদর্শ অনুসরণ করে সবাইকে জনকল্যাণকর কাজে এগিয়ে আসতে হবে।

সোমবার (২৭ আগস্ট) বিকালে রামুু চৌমুহনী স্টেশন চত্বরে রামু উপজেলা আওয়ামীলীগ ও সহযোগি অঙ্গ-সংগঠনের উদ্যোগে আয়োজিত এ স্মরণ সভায় মরহুম ওসমান সরওয়ার আলম চৌধুরীর পরিবারের পক্ষে বক্তব্য রাখেন, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল।

এমপি কমল বলেন, কেবল রামু নয় পুরো জেলা জুড়ে ওসমান সরওয়ার আলম চৌধুরী শিক্ষার প্রসারে অবদান রেখে গেছেন। ওসমান সরওয়ার আলম চৌধুরীর নৈতিক শিক্ষাই এখন তাঁর মূল চালিকা শক্তি। মরহুম বাবার আদর্শ লালন করেই এখন তিনি রাজনীতির মাধ্যমে মানুষের কল্যাণে নিজেকে উৎসর্গ করে যাচ্ছেন।

কক্সবাজার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় স্মৃতিচারণ করেন, রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম, রামু সরকারি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আবদুল হক, কক্সবাজার জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক মুসরাত জাহান মুন্নী, কক্সবাজার সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু তালেব, রামু উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলী হোসেন, জেলা আওয়ামীলীগ নেতা আলহাজ্ব শফিকুর রহমান কোম্পানী, রফিক আহমদ চৌধুরী, রামু উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি সুলতানুল আলম চৌধুরী, জেলা সৈনিকলীগের সভাপতি তৈয়ব উল্লাহ মাতব্বর, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মুক্তিযোদ্ধা নুরুল হক, জেলা পরিষদ সদস্য শামশুল আলম চেয়ারম্যান, নুরুল হক কোম্পানী, রামু চৌমুহনী বণিক সমবায় সমিতি লি. এর সভাপতি অধ্যাপক রফিকুল আলম চৌধুরী, আওয়ামী লীগ নেতা ফরিদ আহমদ মাস্টার, চাকমারকুল ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম সিকদার, ফতেখাঁরকুল ইউপি চেয়ারম্যান ফরিদুল আলম, গর্জনিয়া ইউপি চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, জোয়ারিয়ানালা ইউপি চেয়ারম্যান কামাল শামসুদ্দিন আহমেদ প্রিন্স, কাউয়ারখোপ ইউপি চেয়ারম্যান মোস্তাক আহমদ, রাজারকুল ইউপি চেয়ারম্যান মুফিজুর রহমান, কচ্ছপিয়া ইউপি চেয়ারম্যান আবু ইসমাইল মো. নোমান, সাবেক ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূট্টো, রামু ব্রাদার্স ইউনিয়নের সভাপতি নবু আলম, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়ুয়া, জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ন সম্পাদক নুরাল হেলাল, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি এডভোকেট মোজাফ্ফর আহমদ হেলালী, সাধারণ সম্পাদক তপন মল্লিক, রামু কেন্দ্রীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম চৌধুরী সেলিম, আওয়ামীলীগ নেতা হাজ্বী নুরুল হক, হাজ্বী নুরুল কবির, সৈয়দ মো. আবদু শুক্কুর, জেলা মৎস্যজীবি লীগ নেতা আনছারুল হক ভূট্টো, যুবলীগ নেতা মাসুদুর রহমান মাসুদ, নবীউল হক আরকান, ওসমান গনি, উত্তম মহাজন, সাংসদ কমলের একান্ত সচিব ও জেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা মিজানুর রহমান, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ সম্পাদক আবু বক্কর ছিদ্দিক, উপজেলা ওলামালীগ সভাপতি মাওলানা নুরুল আজিম, কচ্ছপিয়া ইউনিয়ন যুবলীগ সভাপতি নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক নাছির উদ্দিন সোহেল সিকদার, খুনিয়াপালং ইউনিয়ন যুবলীগ সভাপতি আবদুল্লাহ বিদ্যুৎ মেম্বার, দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক নুরুল কবির পুতু, জোয়ারিয়ানালা ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক আনছারুল আলম, ফতেখাঁরকুল ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আজিজুল হক আজিজ, রামু উপজেলা সৈনিকলীগ সভাপতি মিজানুল হক রাজা, সাধারণ সম্পাদক রাশেদুল হক বাবু, উপজেলা তাঁতীলীগ সভাপতি নুরুল আলম জিকু, সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ, ছাত্রলীগ নেতা সাদ্দাম হোসেন, বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সভাপতি একরামুল হাসান ইয়াছিন প্রমূখ। স্মরণ সভা সঞ্চালনায় ছিলেন, যুবলীগ নেতা পলক বড়ুয়া আপ্পু। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন, কাজী মাওলানা মোহাম্মদ আলী।

এদিকে বরণ্যে এ রাজনীতিকের মৃত্যু বার্ষিকী উপলক্ষে রামুতে ওসমান সরওয়ার আলম চৌধুরী স্মৃতি পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান ব্যাপক কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিলো মরহুমের পুত্র আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি’র বাস ভবন “ওসমান ভবন” এ সকাল ৯ টায় খতমে কোরআন ও মিলাদ, সকাল ১০ টায় শোক র‌্যালী ও মরহুম আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী’র কবর জিয়ারত এবং প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন ও বিকাল ৪ টায় রামু চৌমুহনী ষ্টেশনে স্মৃতিচারণ সভা।

সকালে রামু উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, সৈনিকলীগ, শ্রমিকলীগ, বাস্তুহারালীগ, তাঁতীলীগ, বঙ্গবন্ধু ছাত্র পরিষদসহ অঙ্গসংগঠনের নেতাকর্মী, রামু থানা, রামু কলেজ, রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয়, রামু উচ্চ বালিকা বিদ্যালয়, আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল উচ্চ বিদ্যালয়, মন্ডলপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী শোক র‌্যালীতে অংশ নেয়।

র‌্যালী শেষে রামুর মন্ডলপাড়া গ্রামে মরহুম আলহাহাজ্ব অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরীর কবর জেয়ারত ও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। এসময় সাংসদ সাইমুম সরওয়ার কমলসহ পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *