‘ওঝা-কবিরাজ দ্বারা মানুষ অপচিকিৎসার শিকার হচ্ছে’


নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

স্বাস্থ্য সেবাকে জনগণের দোড়গোড়ায় পৌঁছে দিতে সরকার নানাভাবে কাজ করছে। কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রগুলো স্বাস্থ্য সেবার প্রাণকেন্দ্র হিসেবে পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে সেবা দিয়ে যাচ্ছে। কিন্তু জনগণ বিভ্রান্ত হয়ে ওঝা ও কবিরাজদের দারস্থ হচ্ছে মন্তব্য করে বক্তারা বলেন, এর ফলে চিকিৎসার নামে মানুষ অপচিকিৎসার শিকার হচ্ছে। এতে করে কখনও কখনও প্রাণহানির মতো ঘটনাও ঘটছে।

৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচীর অধীনে সিবিএইচসি অপারেশনাল প্লানের ট্রাইবাল হেলথ প্রোগ্রামের আওতায় স্থানীয় নেতৃবৃন্দ এবং ঐতিহ্যবাহী রোগের উপশমকারী, কারবারী, ওঝা ও কবিারজদের নিয়ে স্বাস্থ্য বিষয়ক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

শনিবার বেলা ১২টার দিকে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. খায়রুল আলমের সভাপতিত্বে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব বদরুল আলম।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে সরকারি স্বাস্থ্য কেন্দ্র থেকে সেবা গ্রহণের হার বৃদ্ধির জন্য কি করা যেতে পারে বা কি ভূমিকা রাখতে পারে, সে বিষয়ে বিস্তারিত তুলে ধরেন স্বাস্থ্য অধিদপ্তরের ডিপিএম ডা. গীতা রানী দেববর্মন। রিসোর্স পারসন হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *