‘এ সরকার অগণতান্ত্রিক এবং উগ্রসাম্প্রদায়িক, চুক্তি বাস্তবায়ন করবেনা’


alikadam-jss-news-02-12-2016-copy

আলীকদম প্রতিনিধি:

বান্দরবানের আলীকদম উপজেলায় বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে পার্বত্য শান্তিচুক্তির ১৯ তম বর্ষপূতি। এ উপলক্ষ্যে উপজেলা জেএসএস এর পক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। শুক্রবার বেলা সাড়ে এগারটার সময় উপজেলা শহর প্রদক্ষিণ শেষে র‌্যালিটি আলীকদম প্রেসক্লাব চত্ত্বরে গিয়ে শেষ হয়।

উপজেলা জেএসএস এর সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাইনথপ ম্রো’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ২৯২নং চাইম্প্রা মৌজার হেডম্যান চাথুইপ্রু মার্মা। বিশেষ অতিথির বক্তব্য দেন তৈনফা মৌজার হেডম্যান রেংপুং মুরুং, জেএসএস সাধারণ সম্পাদক ছাথোয়াইমং মার্মা, সহ-সাধারণ সম্পাদক থোয়াইম্রা মার্মা, সাংগঠনিক সম্পাদক বাচিংনু মার্মা, জেএসএস নেতা পারাও ম্রো, ফিলিপ ত্রিপুরা ও দিলীপ তঞ্চঙ্গ্যা। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেএসএস নেতা বিজয় তঞ্চঙ্গ্যা।

সমাবেশে জেএসএস নেতারা শান্তিচুক্তির পূর্ণ বাস্তবায়নে সকলকেঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বলেন, আন্দোলন ছাড়া সরকার চুক্তি বাস্তবায়ন করবেনা। এ সরকার অগণতান্ত্রিকএবং উগ্রসাম্প্রদায়িক। বক্তারা চুক্তি মোতাবেক অস্থায়ী সেনা ছাউনী প্রত্যাহার, অপারেশন উত্তোরণ বাতিল, ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন বিধিমালা প্রণয়ন করে কমিশনকে কার্যকর করার দাবী জানান। এছাড়াও চুক্তি মোতাবেক পার্বত্য পুলিশবাহিনী গঠন, স্থায়ী ভোটার তালিকা প্রণয়ন করে পাহাড়ি-বাঙ্গালী তথা স্থায়ীবাসিন্দাদের মধ্যে শিক্ষিত বেকারদের সরকারি চাকুরীতে নিয়োগ দাবী করেন।

সরকার শান্তিচুক্তি বাস্তবায়নে গড়িমসি করছে এমন অভিযোগ করে জেএসএস সভাপতি কাইনথ ম্রো বলেন, সরকার জেনে বুঝে ‘৯৭ সালে চুক্তিতে স্বাক্ষর করেছিল। কিন্তু এখন সরকারের নীতিনির্ধারকরা কিছু অসত্য বক্তব্য দিয়ে চুক্তি বাস্তবায়নে জটিলতা সৃষ্টি করছে।

image_pdfimage_print

One thought on “‘এ সরকার অগণতান্ত্রিক এবং উগ্রসাম্প্রদায়িক, চুক্তি বাস্তবায়ন করবেনা’

  1. সন্তু লারমা হচ্ছে
    জুম জাতির কুলাংগার
    বিজন্মা শয়তান,, সন্তু লারমাকে প্রকাশ্য ভাবে …. পেলা উচিত,,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *