parbattanews bangladesh

এক বছরে রোহিঙ্গা ক্যাম্পে ৬০ হাজার শিশুর জন্ম

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার:

২০১৭ সালের ২৫ আগস্ট থেকে মিয়ানমার সরকারের নির্যাতনে ব্যাপকহারে রোহিঙ্গা আসার পর গতকাল ২৫ আগস্ট এক বছর হয়ে গেল। সরকারের হিসেব মতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সংখ্যা ১১ লাখ ১৮ হাজারের বেশি।

এসংখ্যা কিন্তু ক্রমান্বয়ে বাড়তেই আছে। রোহিঙ্গা পরিবার গুলোতে যে পরিমাণে শিশু জন্ম নিচ্ছে এটি বাংলাদেশের জন্য উদ্বেগের বিষয়।

ইউনিসেফ ও ব্র্যাকের পর্যবেক্ষণে দেখাগেছে গত এক বছরে ৬০ হাজার শিশু জন্ম নিয়েছে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে। রোহিঙ্গা নবজাতকের এই চাপে দেশ বাড়তি সংকটে পড়তে যাচ্ছে বলেও মনে করেন সংশ্লিষ্টরা।

তাদের জরিপে উঠে আসে রোহিঙ্গা পরিবারগুলোতে গড়ে সন্তান সংখ্যা কমপক্ষে ৪ থেকে ৫ জন। এমনকি যাদের ঘরে ৫ এর বেশি সন্তান রয়েছে তারা আরও সন্তান নিতে আগ্রহী।

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের চলমান একটি গবেষণা বলছে, এই মুহুর্তে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে গর্ভবতীর সংখ্যা অন্তত ২০ হাজার। আর গত এক বছরে জন্মগ্রহণ করেছে ৬০ হাজার শিশু। রোহিঙ্গা ক্যাম্পে এই গতিতে শিশু জন্ম নিলে আগামী ৫ বছরে ক্যাম্পে রোহিঙ্গাদের দাঁড়াবে ১৪/১৫ লাখে গিয়ে। তবে এখন জন্মহার কিছুটা কমে প্রতিদিন ৬০ জনে এসে দাঁড়িয়েছে বলেও জানাগেছে।

পরিবার পরিকল্পনা সম্পর্কে তাদের অনাগ্রহ ও কিছুটা কুসংস্কার বেশি সন্তান জন্মদানের মূল কারণ বলেও কর্মরত সংস্থার রিপোর্টে উঠে আসে।

সংশ্লিষ্টরা বলছেন, ইতোমধ্যেই ১১ লাখ রোহিঙ্গার চাপে দুর্ভোগে পড়েছে বাংলাদেশ। তার ওপর হাজার হাজার নবজাতকের কারণে সংকট আরও বাড়ছে বলে মনে করেন তারা।