‘একপেশে কমিশন ভূমি বিরোধকে নিষ্পত্তি নয় বরং বিরোধ আরও জোরদার করবে’


img_20161201_132854-copy

খাগড়াছড়ি প্রতিনিধি:

বিতর্কিত পার্বত্য চুক্তির আলোকে করা পার্বত্য ভূমী বিরোধ নিষ্পত্তি কমিশন আইন (সংশোধনী)-২০১৬ বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে  পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ এর খাগড়াছড়ি জেলা শাখা।

বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে খাগড়াছড়ি জেলা শহরের টাউন হলের সামনে থেকে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ জেলা সভাপতি ইঞ্জিনিয়ার লোকমান হোসেনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করে। মিছলকারিরা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শাপলা চত্বরে মানববন্ধন ও সংক্ষিপ্ত সমাবেশ করে।

সমাবেশে বক্তারা বলেন, বিতর্কিত পার্বত্য চুক্তির আলোকে করা পার্বত্য ভূমী বিরোধ নিষ্পত্তি কমিশন আইন (সংশোধনী) ২০১৬ করে পাহাড়ি অঞ্চল নিয়ে ষড়যন্ত্রে লিপ্ত সন্ত্রাসীদের সহযোগীতা করা হয়েছে। এতে পার্বত্য অঞ্চলে বসবাসরত বাঙ্গালী সম্প্রদায় যেমন ক্ষতির মুখে তেমনি সরকার হারাচ্ছে কর্তৃত্ব। কমিশনে একজন বিচারপতি প্রধান করা হলেও বিচারিক ক্ষমতা দেওয়া হয়েছে প্যানেলের হাতে। যাদের বেশিরভাগের বিচার বিভাগের সাথে কোনো সম্পর্ক নেই। কমিশনে রাখা হয়নি এ অঞ্চলের বসবাসকারী কোনো বাঙ্গালী প্রতিনিধি। একপেশে এ কমিশন বিরোধ নিষ্পত্তি নয় বরং বিরোধ আরও জোরদার করবে বলে আশঙ্কা প্রকাশ করে অবিলম্বে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন (সংশোধনী) ২০১৬ বাতিলের দাবি জানান।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি আব্দুল মজিদ (ভারপ্রাপ্ত), সিনিয়র সহ- সভাপতি ইব্রাহিম মনির, কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক আসাদ উল্লাহ আসাদ, খাগড়াছড়ি জেলা সহ – সভাপতি তাহেরুল ইসলাম সোহাগ, মহালছড়ি পার্বত্য উপজেলা সভাপতি সাহাদাত হোসেন, মাটিরাঙ্গা উপজেলা সভাপতি রবিউল হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ।

এ সময় গত ১৭ নভেম্বর মানিকছড়িতে উপজাতীয়দের দারা গণধর্ষণের শিকার বাঙ্গালী গৃহবধূ আমেনা বেগমের ধর্ষকদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *