উ. উইচারিন্দা মহাথেরকে বাংলাদেশের বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু সংঘরাজ পদে ভূষিত


রোয়াংছড়ি প্রতিনিধি:

রঙবে রঙে সাজিয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বান্দরবান ও রাঙ্গামাটি দুই পার্বত্য জেলাধীন সর্বস্তরে বুদ্ধ শাসনে ধারক বাহক পরম পূজ্য অনুতর পূণ্যক্ষেত্র শ্রদ্ধেয় ভিক্ষু সংঘসহ ধর্মপ্রাণ দায়ক-দায়ক দায়িকাদের কর্তৃক আয়োজিত রোয়াংছড়ি উপজেলা জেলা সদরের অবস্থিত রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারে অধ্যক্ষ মহামান্য উপ সংঘরাজ ভদন্ত উ. উইচারিন্দা মহাথেরকে সংঘ নিকায় হিসেবে বাংলাদেশের বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু মহামান্য সংঘরাজ পদে ভূষিত করা হয়েছে।

সোমবার সকাল সাড়ে ৮টা থেকে দিনব্যাপী অনুষ্ঠিত এর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা রাজস্থলী উপজেলা বাঙ্গালহালিয়া ডাকবাংলা বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ও মাহায়ানা নিকায়ের মহামান্য সংঘনায়ক ভদন্ত উ.ঞানাওয়াইনসা মহাথের, বান্দরবান রোয়াংছড়ি বাসস্টেশন সর্বজনী বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ভদন্ত উ.পাই-চা মহাথের,বাঙ্গালহালিয়া আগাপাড়া বৌদ্ধ অনাথালয় পরিচালক, নাইক্ষ্যকড়া বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ও অগ্র মহাসদ্ধর্ম জ্যোতিকা ধ্বজা মায়ানমার সরকার উপাধি ভূষিত ভদন্ত উ. খেমাচারা মহাথের,বান্দরবান জেলা কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ও রাজ গুরু ভদন্ত উ. পঞাজোত মহাথের, রোয়াংছড়ি কেন্দ্রীয় জেতবন বৌদ্ধ বিহারে উপধ্যক্ষ ও পার্বত্য চট্টগ্রাম ভিক্ষু পরিষদের সভাপতি উ.পঞ্নাইন্দা মহাথের, বালাঘাটা কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ও পার্বত্য চট্টগ্রাম ভিক্ষু পরিষদের সচিব উ. তেজপ্রিয় থের, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্ল, সদস্য কাঞ্চনজয় তঞ্চঙ্গ্যা, উপজেলা পরিষদের চেয়ারম্যান ক্যবামং মারমা, নির্বাহী অফিসার মো. দিদারুল আলম, রোয়াংছড়ি আর্মি ক্যাম্পে মেজর এসকে শালাউদ্দিন, রোয়াংছড়ি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল ইসলাম চৌধুরী, রোয়াংছড়ি সদর ইউপি চেয়ারম্যান চহ্লামং মারমা, আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা প্রমুখ। এছাড়া ভিক্ষু সংঘসহ হাজারও ধর্মপ্রাণ নর ও নারী দায়ক-দায়িকাগণ অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত: গত ১৪ মার্চ ১৮ সালে বান্দরবান পার্বত্য জেলা রুমা উপজেলাধীন মিনঝিড়ি পাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ও বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু ও মহামান্য সংঘরাজ মহা প্রয়ান্ন হওয়ায় উপসংঘ রাজকে সংঘরাজ পদের ভূষিত করা হয়েছে।

প্রসঙ্গত গত ১৪ মার্চ ১৮ বান্দরবান জেলধীন রুমা উপজেলা মিনঝিড়ি পাড়া বৌদ্ধ বিহারে অধ্যক্ষ ও সংঘরাজ ভদন্ত উ. সাসানা মহাথের মহাপ্রয়ান্ন হওয়ায় উপসংঘরাজ ভদন্ত উ. উইচারিন্দা মহাথেরকে সংঘ নিকায় হিসেবে বাংলাদেশের বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু মহামান্য সংঘরাজ পদে ভূষিত করা হয়েছে। এতে জাতির বর্ণে নিরবি শেষে ১২টি জাতির নিজ নিজ সংস্কৃতিকে তোলে ধরে নৃত্যে তালে তালে পরিবেশন করে অভিসিক্ত অনুষ্ঠানকে গ্রহণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *