রাজস্থলীতে নিরাপত্তাবাহিনীর উদ্যোগে প্রসূতি ও ধাত্রীবিদ্যা প্রশিক্ষণ


রাজস্থলী প্রতিনিধি:

পার্বত্য অঞ্চলের ধাত্রী বিদ্যা ও গর্ভবতী মহিলাদের জীবন রক্ষাকারী চিকিৎসা প্রসূতি ও ধাত্রীবিদ্যা। বৃহস্পতিবার(২৮ডিসেম্বর) রাজস্থলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কাপ্তাই ৫ আরই ব্যাটালিয়নের ব্যবস্থাপনায় কাপ্তাই জোনের অধিনায়ক লে. কর্নেল শেখ মাহমুদুল হাসান পিএসসি’র নির্দেশনায় প্রায় ১০০ এর অধিক পাহাড়ি বাঙ্গালী ধাত্রীবিদ্যা প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় ৫০জন প্রশিক্ষণার্থীকে কাপ্তাই জোনের পক্ষ থেকে ডেলিভারি কিড উপকরণ বিতরণ করেন ৫আরই ব্যাটালিয়ান কাপ্তাই জোনের ম্যাডিকেল অফিসার (এএমসি) সৈয়দা তাসনুভা তানাজ।

এ সময় আরো উপস্থিত ছিলেন, রাজস্থলী ক্যাম্পের ওয়ারেন্ট অফিসার মো. মিজানুর রহমান, সার্জেন্ট জাকির হোসেনসহ হাসপাতালে কর্মরত সেবক সেবিকা বৃন্দ।

প্রতিমাস অন্তর অন্তর রাজস্থলী সাব জোন সার্বিক সহযোগিতা দিয়ে দুর্গম পার্বত্য অঞ্চলের নারীদের মধ্যে প্রসূতি ও ধাত্রী বিদ্যা প্রশিক্ষণ প্রদান করে আসছেন। ইতিপূর্বে রাজস্থলীতে নিরাপত্তাবাহিনী ঘিলাছড়ি ইউনিয়নের খেটে খাওয়া পাহাড়ি-বাঙ্গালী নারী পুরুষের মধ্যে চিকিৎসা সেবা প্রদান করে আসছিলেন ক্যাপ্টেন সৈয়দা তাসনুভা তানাজ। চিকিৎসা সেবা পেয়ে অনেকে রোগমুক্ত হয়েছেন বলে জানা গেছে।

প্রসূতি সেবা ও ধাত্রীবিদ্যায় শিক্ষা লাভ করে দুরদুরান্ত থেকে আগত রোগীদের ডেলিভারি করা সক্ষম হচ্ছে এ রাজস্থলীতে। নিরাপত্তাবাহিনীর এ মহৎ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন, পার্বত্য অঞ্চলের রাজস্থলী পাহাড়ি বাঙ্গালী।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *