উজানটিয়ায় খাঁন বাহাদুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্বোধন


পেকুয়া প্রতিনিধি:

পেকুয়ার ৭টি ইউনিয়নের মধ্যে সবচেয়ে শিক্ষা বঞ্চিত এলাকা হচ্ছে উজানটিয়া ইউনিয়ন। আর এ ইউনিয়নেই উদ্বোধন করা হয়েছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়টির নাম উজানটিয়া খাঁন বাহাদুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

গতকাল এক জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে উজানটিয়ার দুর্গম এলাকা মধ্যম উজানটিয়ায় উদ্বোধন করা হয় খান বাহাদুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর প্রায় ৬৫ লাখ টাকা ব্যয়ে বিদ্যালয়হীন এলাকায় ১৫০০ বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় এ বিদ্যালয়টি নির্মাণ করে। জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে গতকাল স্কুলটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্কুলটির প্রতিষ্ঠাতা ও চট্টগ্রাম সিটি কার্পোরেশনের সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, ২৯৪, কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোহাম্মদ ইলিয়াছ। স্কুলের প্রধান শিক্ষক রেজাউল করিম কুতুবির সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কক্সবাজারের সহকারী পুলিশ সুপার (চকরিয়া-পেকুয়ার সার্কেল) কাজী মোহাম্মদ মতিউল ইসলাম, পেকুয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম হাসান, পেকুয়া থানার অফিসার ইনচার্জ জহিরুল ইসলাম খান, পেকুয়া উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মাস্টার মোহাম্মদ হানিফ চৌধুরী, উজানটিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি তোফাজ্জল করিম, পেকুয়া উপজেলা জাতীয় পার্টির সম্মেলন প্রস্ততি কিমিটির সদস্য এস এম মাহবুব ছিদ্দিকী, এম জাহাঙ্গীর আলম, এম, দিদারুল করিম, পেকুয়া উপজেলা জাতীয় যুব সংহতির সভাপতি সাজ্জাদুল ইসলাম, জাপা নেতা রেজাউল করিম বজল, মোহাম্মদ আলমগীর সাওদাগর, আবু বক্কও ছিদ্দিক, সাহাব উদ্দিন, আব্দুল খালেক, আনিচুল কবির, শহিদুর রহমান ওয়ারেছি ও জাতীয় মহিলা পার্টির সভানেত্রী আমাতুর রহিম হিরা, ছাত্রনেতা নাছির উদ্দিন, ইয়াছিন প্রমুখ।

সভায় বক্তারা বলেন, দেশের উন্নয়নের যাত্রায় কক্সবাজার জেলা হচ্ছে একটি অন্যতম জেলা যে জেলা থেকে সরকার সবচেয়ে বেশি রাজস্ব আয় করে থাকে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হচ্ছে এ জেলাটি হচ্ছে শিক্ষার মধ্যে সবচেয়ে পিছিয়ে পড়া একটি জেলা। তৎমধ্যে উজানটিয়া ইউনিয়ন যুগ যুগ ধরে শিক্ষা বঞ্চিত এলাকা বলে উল্লেখ করেন তারা।

প্রধান অতিথি মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, আমরা উদ্যোগ নিয়ে অবহেলিত এ এলাকায় শিক্ষার জয়যাত্রা শুরু করেছি। কিন্তু এ এলাকার জনপ্রতিনিধিদের তা ধরে রাখতে হবে। এসময় তিনি ওই এলাকার জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য একটি সরকারি স্বাস্থ্য ক্লিনিক স্থাপনের দাবি জানান। হাসপাতালে জন্য যত জমি প্রয়োজন হয় তিনি প্রদান করবেন বলেও ঘোষণা দেন।

প্রধান বক্তা আলহাজ্ব মোহাম্মদ ইলিয়াছ এমপি বলেন, খান বাহাদুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন উদ্বোধন করলাম আগামী ১ মাসের মধ্যে খান বাহাদুর উচ্চ বিদ্যালয়ের জন্য একটি একাডেমিক ভবন স্থাপন করা হবে। স্কুলগুলোর যাতায়াতের সুবিধার্থে প্রায় ৩ কিলোমিটার কাঁচা সড়ক পাকা করে দেয়া হবে বলেও ঘোষণা দেন তিনি। স্থানীয়রা আশা প্রকাশ করছেন, এ প্রকল্পগুলো বাস্তবায়িত হলে শিক্ষার ক্ষেত্রে উজানটিয়া ইউনিয়ন একধাপ এগিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *