উখিয়া কৃষি প্রদর্শনী ও প্রশিক্ষণ খামারে দুর্ধর্ষ চুরি


চুরি

 উখিয়া প্রতিনিধি:

কক্সবাজার জেলার উখিয়ার হিজলিয়া কৃষি প্রদর্শনী ও প্রশিক্ষণ খামার কেন্দ্রে দুর্ধর্ষ চুরি সংঘটিত হয়েছে। সংঘবদ্ধ চোরের দল খামারের তালা ভেঙ্গে মূল্যবান সেচ পাম্প ও যন্ত্র চুরি করে নিয়ে যায়। ফলে প্রান্তিক কৃষকরা শুস্ক মৌসুমের চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছে।

সেচ ও চাষাবাদ কমিটির সভাপতি আবুল কাশেম চৌধুরী জানান, জেলার প্রথম ও উখিয়া উপজেলার এক মাত্র কৃষি প্রদর্শনী ও প্রশিক্ষণ খামার কেন্দ্রটি রাজাপালং ইউনিয়নের হিজলিয়া গ্রামে ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ভূমিহীন, ক্ষুদ্র ও প্রান্তিক চাষী পুনর্গঠন, কর্মসংস্থান সৃষ্টি ও গ্রামীণ অর্থনৈতিক চাঙ্গা এবং পুন:র্বাসনের লক্ষে অধিক খাদ্য ফলন জাতীয় কর্মসূচী বাস্তবায়নে ও আধুনিক পদ্ধতিতে চাষাবাদের নির্মিত্তে কৃষি মন্ত্রণালয়ের অর্থায়নে কৃষি সম্প্রসারণ তত্ত্ববধায়নে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) কারিগরী সহযোগিতায় জেলা প্রশাসন বৃহত্তর হিজলিয়া গ্রামে কৃষি প্রদর্শনী ও প্রশিক্ষণ খামার গড়ে তুলে। স্থানীয় চাষীরা প্রতি বছর শুস্ক মৌসুমে সেচ পাম্প দিয়ে শত শত একর জমিতে বুরো চাষ করে আসছিল।

অভিযোগে প্রকাশ, গত ২৫ অক্টোবর গভীর রাতে সংঘবদ্ধ চোরের দল প্রদর্শনী খামারের তালা ভেঙ্গে ইংল্যান্ডের তৈরি রাসর্টন নামক পাওয়ার সেচ পাম্প ও যন্ত্রাংশ চুরি করে নিয়ে যায়। এতে প্রায় ৩ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ ব্যাপারে সেচ ও চাষাবাদ কমিটির সভাপতি আবুল কাশেম চৌধুরী থানায় ডায়েরী লিপিবদ্ধ করেছে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *