উখিয়ায় জাতীয় শীতকালীন প্রতিযোগিতায় টাকা আদায়ের অভিযোগ


উখিয়া প্রতিনিধি :
উখিয়ায় ৪৬তম জাতীয় স্কুল ও মাদ্রাসা পর্যায়ে শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। এ নিয়ে শিক্ষকদের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

জানা যায়, গত ৩১ ডিসেম্বর উখিয়া মাধ্যমিক শিক্ষা অফিসের উদ্যোগে জাতীয় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবারে প্রতিযোগিতায় ইভেন্টগুলো হচ্ছে সাঁতার, ভলিবল, ক্রিকেট ও উচ্চলাফ। এতে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। উখিয়া উচ্চ বিদ্যালয় খেলার মাঠে এসব প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অভিযোগে প্রকাশ, জাতীয় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন করার লক্ষ্যে প্রতিটি উচ্চ বিদ্যালয়, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা থেকে দেড় হাজার টাকা করে চাঁদা আদায় করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, উখিয়া উপজেলায় ১৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ৪টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ৮টি এমপিওভুক্ত মাদ্রাসা ও ২টি নন এমপিওভুক্ত মাদ্রাসা রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে বিদ্যালয়ের কয়েকজন প্রধান শিক্ষক অভিযোগ করে বলেন, ক্রীড়া প্রতিযোগিতার নামে সকল বিদ্যালয় ও মাদ্রাসা হতে প্রায় অর্ধলক্ষ টাকা চাঁদা আদায় করা হলেও উক্ত প্রতিযোগিতায় ব্যয় হয়েছে মাত্র ৫ থেকে ৭ হাজার টাকা।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিগণ জানান, জাতীয় প্রতিযোগিতা পরিচালনার জন্য শিক্ষা অধিদপ্তর বাজেট দিয়ে থাকে। এর পরও স্কুল থেকে জোরপূর্বক টাকা আদায় করা দুঃখজনক।

এ প্রসঙ্গে জানাতে চাইলে, উখিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রায়হানুল ইসলাম মিয়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে চাঁদা আদায়ের ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, মন্ত্রণালয় থেকে কোনো অর্থ বরাদ্দ না দেওয়ায় স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে টাকা নিয়ে জাতীয় শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন করতে হয়েছে।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *