ইহুদীবাদের সাথে পবিত্র আল আকসা মসজিদের কোনো সম্পর্ক নেই: ইউনেস্কোতে প্রস্তাব পাশ


আল আকসা

আন্তর্জাতিক ডেস্ক, পার্বত্যনিউজ (ঢাকা):

ইহুদীবাদের সাথে পবিত্র আল আকসা মসজিদের কোনো সম্পর্ক নেই মর্মে জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান ইউনেস্কো গত বৃহস্পতিবার একটি প্রস্তাব পাশ করেছে। প্রস্তাবে আল বুরাক বা পম্চিম তীরকে জেরুসালেমের দখলীকৃত ভূখণ্ড বলেও স্বীকার করা হয়েছে।

বৃহস্পতিবার পাশ হওয়া এই প্রস্তাবে ২৪ টি দেশ পক্ষে ৬ টি দেশ বিপক্ষে এবং ২৬ টি দেশ ভোটদানে বিরত থাকে। বিপক্ষে ভোটদানকারী রাষ্ট্রগুলো হচ্ছে, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, নেদারল্যান্ড, লিথুনিয়া ও এস্তানিয়া। মিশর, আলজেরিয়া, মরক্কো, সুদান, লেবানন, ওমান ও কাতার ৭ টি দেশ ইউনেস্কোতে এই প্রস্তাব উত্থাপন করেছিলো।

প্রস্তাবে বলা হয়েছে, জেরুসালেম শহর ইসলাম, খ্রিষ্টান ও ইহুদী নামক তিনটি বৃহৎ একেশ্বরবাদী ধর্মের সাথে সংযুক্ত থাকলেও আল আকসা মসজিদ কেবল মাত্র ইসলামের সাথে সংযুক্ত।

ভোটের আগের কয়েক সপ্তাহ ইসরাইলী কূটনীতিকরা ইউনেস্কোর সদস্য রাষ্ট্রগুলোতে এই প্রস্তাবের বিরুদ্ধে জনমত গড়তে ব্যাপক তৎপরতা চালায়।

প্রস্তাবে আল আকসা মসজিদে ইসরাইল কর্তৃক মুসলিমদের যাতায়াতে নিয়ন্ত্রণ আরোপ করার সমালোচনা করা হয়।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেন ইয়ামিন নেতানিয়াহু ইউনেস্কোর এই প্রস্তাবের সমালোচনা করে তাকে অবাস্তব নাট্যশালা আখ্যা দিয়েছেন। তিনি আরো বলেন, জাতিসংঘ একটি নৈতিক প্রহসনে পরিণত হয়েছে যখন এর একটি অঙ্গ প্রতিষ্ঠান ইতিহাস রক্ষা, ধংস ও অস্বীকার শুরু করেছে।

নেতানিয়াহু বলেন, ইসরাইলের সাথে আল আকসা মসজিদের সম্পর্ক অস্বীকার করার অর্থ চীনের সাথে মহাপ্রাচীর ও মিশরের সাথে পিরামিডের সম্পর্ক অস্বীকার করা। ইউনেস্কোর তার অধিকারের সীমা লংঘন করেছে জানিয়ে ইউনেস্কোর সমালোচনা করে তিনি আরো বলেন, পাশ হওয়া সত্যের চেয়ে ঐতিহাসিক সত্য বেশী শক্তিশালী।

এদিকে ফিলিস্তিনী পররাষ্ট্রমন্ত্রী এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। পরবর্তী সপ্তাহে এটি ইউনেস্কোর নির্বাহী কমিটিতে উঠবে। এর আগেও গত এপ্রিলে ইউনেস্কো একই ধরণের আরেকটি প্রস্তাব পাশ করেছিলো।

এর আগে মেরি বেন ডোভ নামের বিখ্যাত ইসরাইলী প্রত্নতত্তবিদ ও এ বিষয়ে বহু গ্রন্থের লেখক, গবেষণা করে দেখিয়েছিলেন যে, পশ্চিম তীর ও আল আকসা মসজিদের সাথে ইহুদীবাদের কোনো সম্পর্ক নেই।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *