ইসরাইলে ম্যাচ বাতিল, আর্জেন্টিনাকে ফিলিস্তিনের ধন্যবাদ



পার্বত্যনিউজ ডেস্ক:
অবশেষে দখলদার ইসরাইলের সঙ্গে বহুল বিতর্কিত প্রীতি ম্যাচটি বাতিল করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। আর এমন মহতী উদ্যোগ নেয়ায় দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নদের অশেষ ধন্যবাদ ও শুভকামনা জানিয়েছে ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ)।

৯ জুন ইসরায়েলের কুখ্যাত টেডি স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আর্জেন্টিনা-ইসরাইল ম্যাচটি। যে স্টেডিয়ামটি নিরীহ-নিরপরাধ ফিলিস্তিনিদের গুপ্তহত্যায় ব্যবহৃত হতো বলে কথিত আছে। এখানে নির্বিচারে তাদের হত্যা করেছে ইহুদিবাদী রাষ্ট্রটি।

ঐতিহাসিকভাবে স্টেডিয়াম ও সংলগ্ন এলাকা ফিলিস্তিনিদের দখলে থাকলেও জোরজুলুম করে তাদের বিতাড়িত করে বর্তমানে সেই অঞ্চল দখল করে রেখেছে ইসরাইল।

এরই প্রেক্ষিতে স্বাভাবিকভাবে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিল ফিলিস্তিন। এমন বিতর্কিত মাঠে ইসরাইলের সঙ্গে আর্জেন্টিনাকে না খেলার জন্য অসংখ্যবার অনুরোধ করেছে স্বাধীনতাকামী দেশটি। এমনকি মেসির ছবি সম্বলিত পোস্টারে সতর্ক বার্তাও সেটে দিয়েছিলো শহরের অনেক জায়গায়। তবে মঙ্গলবার পর্যন্ত সেখানে খেলার ব্যাপারে অটল ছিল এএফএ।

অবশেষে শুভ বোধোদয় হয়েছে সংস্থাটির। সহিংসতা বৃদ্ধির আশংকা, বিশ্বব্যাপী তীব্র সমালোচনা ও জোরালো আপত্তির মুখে ম্যাচটি বাতিল ঘোষণা করেছে তারা। মুখপাত্র হয়ে বিষয়টি নিশ্চিত করেছেন খোদ এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার স্বপ্নসারথী গঞ্জালো হিগুয়েইন।

সঙ্গে সঙ্গেই আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানিয়েছে পিএফএ। এর আন্তর্জাতিকবিষয়ক পরিচালক সুসান শালাবি জানান, আমরা যে খবর পেয়েছি, তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। তারা প্রমাণ করেছে খেলা হানাহানি, কাটাকাটি ও রাজনীতির ঊর্ধ্বে। তাদের অকৃত্রিম ধন্যবাদ। বাকি সময়ে ওদের চলার পথ সুগম হোক। শুভকামনা সবসময়।

উল্লেখ্য, চলতি মাসের ১৪ জুন থেকে রাশিয়ায় গড়াবে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। আর ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে স্বপ্নাভিযানে নামবে মেসির আর্জেন্টিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *