ইমরানকে বিজয়ী ঘোষণা, একক সংখ্যাগরিষ্ঠতা পাননি


পার্বত্যনিউজ ডেস্ক:

পাকিস্তানে বুধবারে অনুষ্ঠিত হওয়া একাদশ জাতীয় নির্বাচনে ইমরান খানকে জয়ী ঘোষণা করা হয়েছে। কিন্তু তিনি একক সংখ্যাগরিষ্ঠতা থেকে কিছুটা দূরে রয়েছেন। দুই দিন পর শুক্রবার দেশটির নির্বাচন কমিশনের আনুষ্ঠানিকভাবে ঘোষিত ফল থেকে এ তথ্য জানা গেছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, শেষ পর্যন্ত সরকার গঠন করতে জোটের দিকেই তাকিয়ে থাকতে হবে তাকে । এর আগে উল্লসিত ইমরান খান নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন।

পাকিস্তানের নির্বাচন কমিশন জানিয়েছে, এখন মাত্র ১১টি আসনের ভোট গণনা বাকি আছে। ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ পাকিস্তান ১১৪টি আসন পেয়ে এগিয়ে রয়েছে। সংসদে তারাই সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে নেতৃত্ব দেবে।

এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের নির্বাচন কমিশন জানায়, বিদায়ী পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ ৬৩ আসনে জয়ী হয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। আর পাকিস্তান পিপলস পার্টি(পিপিপি) পেয়েছে ৪৩ আসন। তবে পিপিপি-ই জোট গঠনে মূল ভূমিকা রাখতে পারে বলে মনে করা হচ্ছে।

পাকিস্তানের জাতীয় পরিষদে একক সংখ্যাগরিষ্ঠতায় সরকার গঠন করতে হলে অন্তত ১৩৭টি আসন পেতে হবে।

ভোটগ্রহণ শেষ হওয়ার দুদিন পরেও পূর্ণাঙ্গ ফল ঘোষণা করতে না পারায় দেশটির নির্বাচন কমিশনকে ব্যাপক তোপের মুখে পড়তে হয়েছে। পর্যবেক্ষকরা এটাকে নজিরবিহীন বিলম্ব হিসেবে আখ্যায়িত করেছেন।

 

সূত্র: যগান্তর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *