ইন্তেকাল করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক গবেষক আতিকুর রহমান


নিজস্ব প্রতিনিধি: ইন্তেকাল করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক গবেষক আতিকুর রহমান (ইন্নেলিল্লাহে —–রাজেউন)। মঙ্গলবার (১৬ অক্টোবর) দুপুর ১টা ৫ মিনিটে এই বিশিষ্ট লেখক ও গবেষক শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

সিলেটে তার পারিবারিক সূত্রে জানা গেছে, গত ৯ মাস ধরে শারীরিক অসুস্থতার কারণে তিনি শয্যাশায়ী ছিলেন। সিলেটের উপশহর -১ এ তাঁর ছোট ছেলে ফয়েজুর রহমানের বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি ৩ ছেলে ও ৩ মেয়ে সহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।

মঙ্গলবার (১৬ অক্টোবর) বাদ এশা সিলেটের হযরত শাহ জালাল (রহ.) এর দরবার শরীফ প্রাঙ্গনে মরহুমের জানাযা অনুষ্ঠিত হয়। পরে দরবার শরীফের কবরস্থানে মরহুমের দাফন কার্য সম্পন্ন করা হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক গবেষক ও লেখক আতিকুর রহমান জীবনের দীর্ঘ সময় রাঙ্গামাটির তবলছড়ি ডিএসবি কলোনীতে বসবাস করেন। শেষ বয়সে তিনি সিলেটে ছেলে মেয়েদের কাছে চলে যান। সেখানেই তিনি তার পরিবার-পরিজনদের কাছে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

জীবদ্দশায় লেখক ও গবেষক আতিকুর রহমান পার্বত্য শান্তি প্রক্রিয়াকে তরান্বিত করতে প্রচুর লেখালেখি করে গেছেন।

দৈকিন ইনকিলাবের আদিগন্ত বিভাগে তার লেখা নিয়মতি প্রকাশিত হয়েছে। এর মাধ্যমে তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ে জাতীয় পর্যায়ে মনোযোগ আকর্ষণের চেষ্টা করেছেন।

সক্রিয় থাকাকালে তিনি তার সকল লেখা পার্বত্যনিউজে প্রকাশের অনুমতি দিয়েছিলেন। সে হিসাবে পার্বত্যনিউজে তার নামে বিশেষ ক্যাটাগরি চালু করা হয়। যেখানে তার লেখা নিয়মিত প্রকাশিত হতো।

তিনি রাঙ্গামাটির সাপ্তাহিক বনভূমি ও দৈনিক গিরিদর্পণের একজন নিয়মিত কলাম লেখক ছিলেন। এছাড়া লেখক ও গবেষক আতিকুর রহমান একাধিক জাতীয় দৈনিকেও পার্বত্য চট্টগ্রাম পরিস্থিতির উপর অসংখ্য কলাম লিখেছেন। পার্বত্য চট্টগ্রাম নিয়ে তাঁর লেখা বেশ কয়েকটি বই রয়েছে।

এক শোক বার্তায় পার্বত্যনিউজের সম্পাদক ও সিএইচটি রিসার্চ ফাউন্ডেশনের চেয়াম্যান মেহেদী হাসান পলাশ গবেষক আতিকুর রহমানের মৃত্যুকে গভীর শোক ও তার পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। শোক বার্তায় তিনি বলেন, আতিকুর রহমানের মৃত্যুতে পার্বত্য বিষয়ক লেখালেখি ও গবেষণায় যে শূন্যতা সৃষ্টি হলো তা কখনোই পুরণ হবার নয়। জীবদ্দশায় আতিকুর রহমান সঠিকভাবে মূল্যায়িত না হলেও অনন্তকাল তিনি তার কাজের মাধ্যমে বেঁচে থাকবেন।

লেখক ও গবেষক আতিকুর রহমানের মৃত্যুতে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সর্বপ্রথম দৈনিক সংবাদপত্র দৈনিক গিরিদর্পণ সম্পাদক ও সাপ্তাহিক বনভূমির সম্পাদক এ,কে,এম মকছুদ আহমেদ, রাঙ্গামাটি প্রেস ক্লাব, রাঙ্গামাটি সাংবাদিক ফোরাম গভীর শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় তারা মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *