parbattanews bangladesh

ইউপিডিএফ সন্ত্রাসী কর্তৃক উচ্ছেদকৃত পরিবারের মাঝে উপজেলা প্রশাসনের মানবিক সহায়তা

মহালছড়ি প্রতিনিধি:

ইউপিডিএফ সন্ত্রাসী কর্তৃক বিভিন্ন জায়গায় হামলার শিকার ও উচ্ছেদকৃত পরিবারের মাঝে মানবিক সহায়তা বিতরণ করলেন মহালছড়ি উপজেলা প্রশাসন।

শুক্রবার(২০ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় উপজেলার মুবাছড়ি ইউনিয়নের খুলারাম পাড়া উচ্চ বিদ্যালয়ে রাঙ্গামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন জায়গা থেকে বসতভিটা ছেড়ে আশ্রয় নেওয়া অর্ধ শতাধিক পরিবারের মাঝে এ মানবিক সহায়তা বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন উর্মি, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাকলী খীসা, মহালছড়ি সদর ইউপি চেয়ারম্যান রতন কুমার শীল, মুবাছড়ি ইউপি চেয়ারম্যান বাপ্পী খীসা।

ত্রাণ বিতরণকালে বসতভিটা ছেড়ে আসা ভুক্তভোগীদের সাথে কথা বললে তারা জানান, ইউপিডিএফ সশস্ত্র সন্ত্রাসীরা তাদেরকে ভিটে বাড়ি থেকে জোরপূর্বক উচ্ছেদ করে দেয়। বসত বাড়ি ছেড়ে না গেলে প্রাণ নাশের হুমকি দেওয়া হয়। ভিটেবাড়ি ছেড়ে যেতে না চাইলে কয়েকটা পরিবার মারধরেরও শিকার হন বলে জানান।

বেতছড়ি গ্রামের পুরাতন পাড়ার বাসিন্দা মিন্টি চাকমা ও কতুকছড়ি থেকে আসা বিনতা চাকমা জানান, তিনি এক কাপড়ে বের হয়ে এসেছেন। তাদের এখন ছেলে-মেয়েদের নিয়ে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। এদিকে বেতছড়ি জেনারেল ওসমানী উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণির ছাত্রী লিজা চাকমা জানান, তার ২১ এপ্রিল মডেল টেস্ট পরীক্ষা শুরু হবে। এ অবস্থায় পরীক্ষায় অংশগ্রহণ করা মোটেও সম্ভব নয়। পরীক্ষা দিতে গেলে সন্ত্রাসীরা তাদের দেখা মাত্রই গুলি করবে।

একইভাবে অভিযোগ করে ফরেস্ট অফিস এলাকার আদর্শী চাকমা বলেন, তার ছেলে ওপেন চাকমা পঞ্চম শ্রেণিতে সমাপনী পরীক্ষা দেবে। এ অবস্থায় থাকলে সময়মতো লেখাপড়া আর পরীক্ষা দিতে না পারলে তার ছেলের ভবিষ্যত যে কি হবে তা তিনি ভেবে পাচ্ছেন না। তাই তারা এ পরিস্থিতি উত্তরণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের দ্রুত হস্তক্ষেপ কামনা করেন।

এ বিষয়ে মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা বলেন, খুন, অপহরণ, হুমকি-ধামকি দিয়ে নিজ বসত বাড়ি থেকে তাড়িয়ে দেওয়া, এ ধরণের কাজ পৃথিবীর সবচাইতে জঘন্যতম কাজের চাইতে আর কি থাকতে পারে। পার্বত্য চট্টগ্রামে অধিকার আদায়ের আন্দোলনের নামে যারা এ ধরণের ন্যাক্কারজনক কাজ করে যাচ্ছে, তাদের অচিরেই জনসাধারণের সম্মূখে জবাবদিহি করতে হবে। তিনি সকলকে ঐক্যবদ্ধভাবে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।