আলীকদমে বালি ভর্তি ট্রাককে জরিমানা


আলীকদম প্রতিনিধি:

আলীকদম উপজেলায় ভ্রাম্যমান আদালতের অভিযানে অবৈধ বালি ভর্তি ট্রাককে জরিমানা করা হয়েছে। বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে অভিযানের নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নায়িরুজ্জামান। কিছুদিন ধরে সরকারি উন্নয়ন কাজে ব্যবহারের অজুহাতে একশ্রেণির বালি ব্যবসায়ী নদী, খাল ও কৃষি জমির টপসয়েল খুঁড়ে অবৈধ বালি ব্যবসা করে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ নায়িরুজ্জামান বুধবার দুপুরে জানান, ২০১০ সালের বালিমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের ৪ ধারা মতে একটি বালি ভর্তি ট্রাক আটক করে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। বালি ভর্তি ট্রাকটি নয়াপাড়া ইউনিয়নের ভরাখাল থেকে অবৈধ ভাবে বালি উত্তোলন করে বিক্রির উদ্দেশ্যে পাচার করছিল। এ অভিযোগে ট্রাকের ড্রাইভার মো. পারভেজ (২১) এর বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে অভিযোগ আনা হয়। অভিযুক্ত ড্রাইভার চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের ৪নং ওয়ার্ডের বাসিন্দা মৃত মো. আকতারের ছেলে।

উল্লেখ্য, আলীকদমে সাম্প্রতিক সময়ে বিভিন্ন রাস্তা ও উন্নয়ন প্রকল্পের কাজে ব্যবহারের অজুহাতে একশ্রেণির ব্যবসায়ী ‘মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০’ এর তোয়াক্কা না করে মাতা মুহুরী নদী, বিভিন্ন খাল ও হোল্ডিং-খতিয়ানভূক্ত জমির টপসয়েল বিক্রির ব্যবসায় নেমেছে।

ঠিকাদাররা বলেন, এ উপজেলায় কোন বালিমহাল না থাকায় স্থানীয় বালু ব্যবসায়ীদের মাধ্যমে তাদেরকে বালি সংগ্রহ করতে হচ্ছে। সে সুযোগে বালু ব্যবসায়ীরা উন্নয়ন প্রকল্পের কাজের অজুহাতে প্রশাসনের অনুমতি ছাড়া যত্রতত্র থেকে বালি উত্তোলন করছে। এ কারণে সরকারের লাখ লাখ টাকা রাজস্ব বঞ্চিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *